Â

বেকার যুবক-যুবতীরা প্রতিমাসে ১,৫০০ টাকা করে পাবেন। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাঙ্কে যুবশ্রী প্রকল্পের নতুন তালিকা দেখুন।

রাজ্যের হাজার হাজার বেকার যুবক-যুবতী প্রত্যেক মাসে ১,৫০০ টাকা করে উৎসাহ ভাতা পাবেন পশ্চিমবঙ্গ সরকারের তরফে। রাজ্য সরকার রাজ্যের বেকারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি এই টাকা মাসিক ভাতা হিসেবে প্রেরণ করে থাকে। যুবশ্রী প্রকল্পের অধীনে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিস বেকার ভাতার জন্য বাংলার যুবক-যুবতীদের নতুন তালিকা প্রকাশ করেছে। নিচের পদ্ধতিতে লিস্ট চেক করে দেখে নিন।

রাজ্যের মহিলা, বেকার যুবক যুবতী, কন্যা, বয়স্ক ব্যক্তি, শ্রমিক, প্রতিবন্ধী, ছাত্র-ছাত্রী, শিল্পী সহ সাধারণ মানুষের জন্য একাধিক জনদরদি ও জনকল্যাণমুখী প্রকল্পের সূচনা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কন্যাশ্রী প্রকল্প থেকে শুরু করে লক্ষ্মীর ভান্ডার, স্বামী বিবেকানন্দ, ওয়েসিস, নবান্ন ও ওয়েসিস স্কলারশিপ থেকে শুরু করে শিক্ষাশ্রী, স্বাস্থ্য সাথী থেকে শুরু করে খাদ্য সাথী, বৃদ্ধ ভাতা থেকে শুরু করে বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা থেকে লোকপ্রসার প্রকল্প, সমব্যথী থেকে জয় জোহর ও তপশিলি বন্ধু এবং সামাজিক সুরক্ষা যোজনা থেকে শুরু করে যুবশ্রী প্রকল্প ইত্যাদি একাধিক জনপ্রিয় ও জনহিতকর প্রকল্পের সূচনা করেছে রাজ্য সরকার।

এইসব একাধিক প্রকল্পের মাধ্যমে রাজ্যের কাতারে কাতারে মানুষ প্রভূত উপকৃত হচ্ছেন। তার মধ্যে সবচেয়ে গুরতর হলো বেকার সমস্যা। এই বেকার সমস্যা দূরীকরণে, রাজ্যের বেকার যুবক-যুবতীদের ন্যূনতম মাসিক অর্থসংস্থান করতে প্রতি মাসে বাংলার বেকার ছেলে মেয়েদের পনেরোশো টাকা করে বেকার ভাতা দিয়ে থাকে রাজ্য সরকার।

যুবশ্রী প্রকল্পের সুবিধা পেতে প্রার্থী কে প্রথমে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে অনলাইনে নাম নথিভুক্ত ও যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই প্রকল্পে আবেদনের জন্য প্রার্থী কে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদনকারী কে ন্যূনতম অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে (যদিও উচ্চ শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরাও আবেদন করতে পারবেন)। আবেদনকারীর বয়স ১৮-৪৫ বছরের মধ্যে হতে হবে। কোনও চাকরি না পাওয়া পর্যন্ত এই প্রকল্পের সুবিধাভোগী প্রত্যেক মাসে উৎসাহ ভাতা পেতে থাকবেন।

সম্প্রতি যুবশ্রী প্রকল্পে আবেদনকারীদের মধ্যে কারা কারা রাজ্য সরকারের এই স্কিমে টাকা পাওয়ার জন্য যোগ্য তার একটি নতুন তালিকা প্রকাশ পেয়েছে। Yuvasree Prakalpa এর আওতায় Employment Exchange Bank এর নতুন প্রার্থীদের প্রকাশিত লিস্ট কিভাবে চেক করবেন।

আরও পড়ুনঃ- পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা কবে বকেয়া ডিএ পাবেন। জানা গেল সময়। রাজ্য সরকার নিশ্চিত করলো।

যুবশ্রী প্রকল্প এর নতুন লিস্ট ও আবেদনের স্ট্যাটাস চেক করার পদ্ধতি:-

Yuvasree Prakalpa এর নতুন তালিকায় আপনার নাম আছে কিনা তা জানতে হলে প্রথমে https://www.employmentbankwb.gov.in/ সাইটের হোমপেইজ এ যান। এরপর View Your Name Under Employment Bank and Yuvasree তে প্রেস করুন। এখন পরের পৃষ্ঠায় আবেদন করার সময় Employment Bank এর যে নম্বরটি পেয়েছিলেন তা সঠিক স্থানে বসিয়ে সাবমিট করুন। এরপর পরবর্তী পেজ ওপেন হলে আপনার নাম নথিভুক্ত হয়েছে কিনা তা জানতে পারবেন। এবং আপনার আবেদনের স্ট্যাটাস অনুযায়ী আপনাকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে কত নং ফর্ম জমা করতে হবে তাও উল্লেখ করা থাকবে।

এইধরনের আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন সরকারি প্রকল্প ও অন্যান্য খবরের সর্বশেষ আপডেট হাতের কাছে পেতে আমাদের হোয়াটসঅ্যাপ এ ফলো করতে পারেন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page