Â

জেক্সপো ২০২৩ নিয়ে উঠে এলো গুরুত্বপূর্ণ তথ্য। কাউন্সেলিং কবে থেকে শুরু হচ্ছে? কি কি ডকুমেন্টস প্রয়োজন?

পলিটেকনিক ভর্তি হওয়ার জেক্সপো কাউন্সেলিং ২০২৩ নিয়ে উঠে এলো গুরুত্বপূর্ণ তথ্য। অফিশিয়াল নোটিফিকেশন কি জারি করেছে রাজ্য প্রযুক্তি শিক্ষা সংসদ (WBSCTE)। কবে থেকে শুরু হচ্ছে JEXPO 2023 এর কাউন্সেলিং প্রক্রিয়া। কাউন্সেলিং এর জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন ইত্যাদি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করবো আজকের প্রতিবেদনে।

গত ৩রা জুন অনুষ্ঠিত হয়েছে এবছরের রাজ্যের বিভিন্ন সরকারি ও বেসরকারি পলিটেকনিকে ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসীর ডিপ্লোমা কোর্সে ভর্তির জেক্সপো পরীক্ষা। ২৮শে জুন পরীক্ষার ফলপ্রকাশ করে West Bengal State Council for Technical, Vocational and Skills Development। ফল বেরোনোর বেশ কিছুদিন হওয়ায় এখন Polytechnic এ ভর্তির জন্য সরকারি বিজ্ঞপ্তি জারির দিকে মুখিয়ে আছেন আগ্রহী প্রার্থীরা। তবে সোশ্যাল মিডিয়া, ওয়েবসাইট, ইউটিউব ও বিভিন্ন সংবাদমাধ্যম জেক্সপো কাউন্সেলিং ২০২৩ নিয়ে নানান তথ্য উঠে এলেও এখনো সরকারিভাবে অফিশিয়াল নোটিশ জারি করেনি রাজ্য প্রযুক্তি শিক্ষা সংসদ ও কারিগরি দপ্তর।

কারিগরি ভবন সূত্রে খবর, খুব শীঘ্রই পলিটেকনিক কলেজে ভর্তির জেক্সপো ও ভোকলেট (ল্যাটেরাল এন্ট্রির মাধ্যমে পলিটেকনিক) এর কাউন্সেলিং প্রক্রিয়া শুরুর তারিখ ঘোষনা করা হবে রাজ্য প্রযুক্তি শিক্ষা সংসদের তরফে। সবকিছু ঠিকঠাক থাকলে খুব সম্ভবত আগামী সপ্তাহের মধ্যেই Jexpo ও Voclet Counselling 2023 সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিস্তারিত বিবরণ নোটিশ জারি করতে পারে Wbscte। Jexpo ও Voclet এর কাউন্সেলিং বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট পেতে https://webscte.co.in/ ওয়েবসাইটে চোখ রাখতে পারেন।

তবে আগেই হোক বা দুদিন পরে কাউন্সেলিং প্রক্রিয়া তো শুরু হবেই। তাই যারা Jexpo কাউন্সেলিং ২০২৩ এ অংশগ্রহণ করতে চাইছেন তারা নিম্নলিখিত ডকুমেন্টস গুলি তৈরি রাখুন কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ ও কলেজ অ্যাডমিশন এর জন্য। অনেকেই কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হলে পরে প্রয়োজনীয় ডকুমেন্টস সম্পর্কে সম্যক জ্ঞান না থাকার দরুন বিভ্রাটের মধ্যে পড়ে থাকেন। তাই এখন সময় থাকতে আগেভাগেই কাউন্সেলিং ও ভর্তির জন্য গুরুত্বপূর্ণ নথি গুলি সংগ্রহ করে রেডি রাখুন।

আরও পড়ুনঃ- মল মাস কি? শ্রাবণ মল মাসে কি শিব পূজা করা যায়? মল মাস কতদিন স্থায়ী হয়? বিস্তারিত জানুন প্রতিবেদনে।

jexpo-and-voclet-counselling

জেক্সপো কাউন্সেলিং ২০২৩ এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-

জেক্সপো কাউন্সেলিং এর জন্য নিম্নলিখিত ডকুমেন্টস গুলি রেডি রাখুন।

১) মাধ্যমিকের মার্কশীট জেরক্স।
২) তিন কপি সাম্প্রতিককালে তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
৩) জেক্সপো ২০২৩ Rank Card
৪) জেক্সপো এর মাধ্যমে কলেজে ভর্তির অ্যাপ্লিকেশন ফর্ম (এটি কলেজ Allotted এর পরে সংগ্রহ করতে হবে)।
৫) BDO/SDO অফিসের গেজেটেড অফিসার কর্তৃক ডোমেশিয়াল (স্থায়ী বাসিন্দার) সার্টিফিকেট।
৬) BDO/SDO অফিসের গেজেটেড অফিসার কর্তৃক পরিবারের বার্ষিক আয়ের সার্টিফিকেট (TFW এর ক্ষেত্রে)।
৭) Anti-ragging Certificate (এটিও কলেজ অ্যালট হওয়ার পরে সংগ্রহ করবেন)।

জেক্সপো, ভোকলেট, WBJEE, NEET, AIEEE সহ দেশের বিভিন্ন এন্ট্রান্স এক্সাম সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্যের নোটিফিকেশন পেতে আমাদের TelegramGoogle News এ ফলো করুন।

Like Facebook Page