Â

রেশন কার্ডে উপভোক্তাদের খাদ্য সামগ্রীর পরিমাণ নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট জারি করলো খাদ্য দপ্তর।

আপনার রেশন কার্ডে সঠিক মাল পাচ্ছেন তো? কোন ক্যাটেগরির কার্ডে কতটা মাল পাবেন? খাদ্য দপ্তরের পক্ষ থেকে যে পাঁচ প্রকার রেশন কার্ডে রেশন সামগ্রী দেওয়া হয় তার মধ্যে আপনার রেশন কার্ডটি APL না BPL বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়তে অনুরোধ করা হচ্ছে।

অতিমারীর সময় থেকে কেন্দ্র ও রাজ্য সরকার মিলিতভাবে সাধারণ মানুষকে ফ্রী রেশন দিয়ে আসছিল। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়াতে সম্প্রতি রাজ্য সরকারের তরফে ফ্রী রেশন দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। গত মাস থেকে রাজ্য সরকারের পক্ষ থেকে এই সংক্রান্ত এক বিশেষ আপডেট প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি খাদ্য দপ্তরের পক্ষ থেকে নোটিশ জারি করে জানানো হয়েছে আগামী দিনগুলোতে উপভোক্তারা কতটা পরিমাণ রেশন সামগ্রী পাবেন। আচমকা রেশনের দ্রব্য সামগ্রী কম পাওয়ায় বেশ চিন্তিত হয়ে পড়েছেন সাধারণ মানুষ। এছাড়া অনেকেই জানেন না তাদের কার্ডটি এপিএল না বিপিএল। তাই সংশয় দূর করতে নির্দিষ্ট কার্ডের ক্ষেত্রে সঠিক কতটা মাল পাবেন তা নীচে আলোচনা করা হলো।

আরও পড়ুন: অনলাইনে ট্রেনের তৎকাল ও কনফার্ম টিকিট বুক করবেন কিভাবে?

কার্ডের ধরনরেশন সামগ্রীর পরিমাণপরিবার/সদস্য সংখ্যা
AAY২১ কেজি চাল, ১৪ কেজি গম, ১ কেজি চিনিপরিবারপিছু
PHH৩ কেজি চাল, ২ কেজি গম/আটালোকপিছু
SPHH৩ কেজি চাল, ২ কেজি গম/আটা, ৫০ গ্রাম চিনিলোকপিছু
RKSY-I৫ কেজি চালমাথাপিছু
RKSY-II২ কেজি চালমাথাপিছু

AAY (অন্ত্যদয় অন্ন যোজনা):-

ইহা একপ্রকার BPL (Below Poverty Line) কার্ড। AAY বা Antyodaya Anna Yojona কার্ড সমাজের সবচেয়ে দরিদ্র শ্রেণীর লোকেরা পেয়ে থাকেন। যাদের এই কার্ড রয়েছে আগামী দিনগুলিতে তারা পরিবার পিছু বিনামূল্যে ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পেয়ে যাবেন। এছাড়াও ১৩.৫০ টাকা কেজি দরে ১ কেজি পরিমাণ চিনিও পাবেন এই কার্ডধারীরা।

PHH (প্রায়োরিটি হাউজহোল্ড):-

Priority Household বা PHH হলো একশ্রেণির BPL কার্ড। সমাজের পিছিয়ে পড়া গরীব মানুষেরা এই কার্ড পেয়ে থাকেন। এই কার্ডে আগামী দিনগুলিতে লোক পিছু ৩ কেজি চাল এবং ২ কেজি গম পেয়ে যাবেন। অনেক ক্ষেত্রে গমের পরিবর্তে মাথাপিছু ১.৯ কেজি করে আটাও পেতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে।

SPHH (স্টেট প্রায়োরিটি হাউজহোল্ড):-

অর্থনৈতিকভাবে সচ্ছল নয় এমন ব্যক্তিরা SPHH বা State Priority Household এর রেশন কার্ড পেয়ে থাকেন। এটিও একধরনের বিপিএল রেশন কার্ড। খাদ্য দপ্তরের নির্দেশ অনুযায়ী এই কার্ডের উপভোক্তারা PHH ক্যাটেগরির মতোই খাদ্য সামগ্রী পাবেন। তবে বিশেষ ক্ষেত্রে কখনো কখনো মাথাপিছু ৫০ গ্রাম করে চিনিও পেয়ে যাবেন।

RKSY-I (রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-১):-

এটি একপ্রকার BPL কার্ড। রাজ্যের পিছিয়ে পড়া মানুষ যাদের আর্থিক অবস্থা ভালো নয় তারা এই কার্ড পেয়ে থাকেন। RKSY-I বা Rajya Khadya Suraksha Yojona হলো রাজ্যের খাদ্য সুরক্ষা আইনের অধীনে থাকা একটি কার্ড। আগামী দিনে এই কার্ডের সুবিধাভোগীরা মাথাপিছু ৫ কেজি চাল পেয়ে যাবেন একেবারে বিনামূল্যে।

RKSY-II (রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-২):-

RKSY-II হলো Rajya Khadya Suraksha Yojona এর অধীনে একপ্রকার APL (Above Poverty Line) কার্ড। খাদ্য দপ্তরের নির্দেশ অনুযায়ী আগামী দিনগুলোতে এই কার্ড হোল্ডাররা মাথাপিছু ২ কেজি করে চাল পেয়ে যাবেন।

Like Facebook Page