Â

জেনে অবাক হবেন, টিকিট কাটুন একবার, ট্রেনে ভ্রমণ করুন ৮ বার। ভারতীয় রেলের এই দুর্দান্ত পরিষেবার কথা অনেকেই জানেন না!

অনেক ভ্রমণপিয়াসী মানুষেরই স্বপ্ন রয়েছে ভারত ভ্রমণের। তবে অধিক খরচের কারণে অনেকেই সেই স্বপ্ন পূরণ করে উঠতে পারেন না। কিন্তুু একটু বুদ্ধি খাটালেই মোটামুটি পর্যাপ্ত খরচ করেই আপনার ভারত ভ্রমণের সেই স্বপ্ন পূরণ করতে পারেন। আপনি জেনে অবাক হবেন একবার ট্রেনের টিকিট কেটে আপনি আটবার ট্রেনে সফর করতে পারবেন। দূরপাল্লার যাত্রীদের জন্য ভারতীয় রেলওয়ে এই সুবিধা দিচ্ছে। অনেকেই রেলওয়ের এই পরিষেবার কথা জানেন না।

ভারতবর্ষে একস্থান থেকে অন্যস্থানে অল্প খরচে সবচেয়ে তাড়াতাড়ি পৌঁছানোর সহজলভ্য মাধ্যম হলো রেল। আর যারা দূরপাল্লার যাত্রা করেন, জেনে অবাক হবেন তাদের জন্য একবার টিকিট কেটে আটবার পর্যন্ত ট্রেনে ভ্রমণ করার সুযোগ দিচ্ছে Indian Railways। এর জন্য আপনাকে দূরপাল্লার Circular Journey Ticket কাটতে হবে। ধরুন আপনি পূর্ব রেলওয়ের অধীনে কলকাতা থেকে মুম্বই সফর করবেন। তাহলে আপনি টাটানগর, বিলাসপুর, রায়পুর, নাগপুর ও ভুসাভাল হয়ে মুম্বইতে পৌঁছাবেন।

সার্কুলার জার্নির ক্ষেত্রে মনে রাখতে হবে, আপনি যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন আবার সেই স্টেশনেই জার্নি শেষ করতে হবে। এই সার্কুলার জার্নি টিকিট আপনি কোনো টিকেট কাউন্টার থেকে কাটতে পারবেন না। এর জন্য আপনাকে কোনো রেলওয়ে জোন এর অফিসে Deputy Railway Manager এর নিকট এই বিশেষ টিকিটের জন্য আবেদন করতে হবে। আপনার যাত্রাপথের গতিবিধি সম্পর্কে রেলওয়ে অধিকর্তাকে অবহিত করতে হবে।

আরও পড়ুনঃ- রেশনে বিনামূল্যে চিনি, ডাল ও ভোজ্য তেল দেওয়া শুরু করলো রাজ্য সরকার।

আপনি যে এক স্টেশন থেকে আরেক স্টেশনে জার্নি করেন এবং সেই স্টেশন থেকে আবার পূর্বের স্টেশনে ভেঙে যাত্রা করেন তাতে টিকিট খরচ বেশি পড়ে যায়। কিন্তু Circular Journey Ticket এ খরচ তার তুলনায় অনেক কম। এই বিশেষ টিকিটের বৈধতা থাকে ছাপ্পান্ন দিন। আপনি চাইলে আটটি পৃথক পৃথক স্টেশন থেকে এই যাত্রা সম্পন্ন করতে পারেন। এবং সার্কুলার জার্নির ক্ষেত্রে রেলওয়ে থেকে টিকিটের পরিবর্তে আপনাকে একটি স্লিপ দেওয়া হবে তাতে আপনার ভাড়া, ট্রেন যাত্রার বিস্তারিত উল্লেখ থাকবে।

এবং আপনি যদি সার্কুলার টিকিট নিয়ে ভেঙে ভেঙে ৮ টি স্টেশন থেকে যাত্রা করতে চান তবে আপনাকে ওই স্লিপ দেখিয়ে নির্দিষ্ট রেলওয়ে স্টেশন থেকে টিকেট নিতে হবে। যেহেতু টিকেট মূল্য পূর্বেই কেটি নেওয়া হয়েছে, তাই সংশ্লিষ্ট স্টেশন থেকে টিকিটের জন্য আপনার কাছে মূল্য নেওয়া হবে না। তবে ভেঙে জার্নি করলে নির্দিষ্ট যাত্রাপথে আপনি কনফার্ম টিকেট নাও পেতে পারেন। অগত্যা আপনাকে ওয়েটিং টিকিটেই যাত্রা করতে হতে পারে।

এমন আরও গুরুত্বপূর্ণ নিউজ সম্বন্ধে প্রতিনিয়ত আপডেটেড নোটিফিকেশন পেতে আমাদের টেলিগ্রাম এ অনুসরণ করুন।

টেলিগ্রাম:- Link

Like Facebook Page