Â

আর কেউ থাকবে না বেকার। ভোটের আগে এবার ঘরে ঘরে চাকরি দেবে রাজ্য সরকার।

যে সকল চাকরিপ্রার্থী পড়াশোনা শেষ করে কাজ খুঁজছেন তাদের জন্য সুখবর। যারা ডিগ্রি কমপ্লিট করার পরেও জব পাননি এই খবরটি তাদের জন্য। পশ্চিমবঙ্গে আর কেউ বেকার থাকবে না। বাংলার ঘরে ঘরে ছেলে-মেয়েদের চাকরি দিতে এবার বড়ো উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। রাজ্যের বেকারদের কর্মসংস্থানের উদ্দেশ্যে নতুন প্রকল্প চালু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কোন কোন ক্ষেত্রে চাকরি হবে? ন্যূনতম যোগ্যতা কত হতে হবে? বিস্তারিত জানতে নিচের সম্পূর্ণ প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে অনুরোধ করা হচ্ছে।

বহুদিন ধরেই রাজ্যের যুবক-যুবতীরা পড়াশোনা ও ডিগ্রি কোর্স শেষ করেও এরাজ্যে কাজ পাচ্ছেন না বলে দীর্ঘদিন থেকেই বিভিন্ন মাধ্যমে অভিযোগ জানিয়ে আসছেন। তবে এবার থেকে রাজ্যের মা মাটি মানুষের সরকার বঙ্গের বেকার ছেলে-মেয়েদের কর্মসংস্থান নিয়ে বড়ো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। পড়াশোনা শেষ করে ও ট্রেনিং নিয়ে তারা যাতে বিভিন্ন সেক্টরে চাকরি পায়, তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে রাজ্য সরকার।

চব্বিশে লোকসভা নির্বাচনের আগে চলতি বছর ডিসেম্বর মাসেই শুরু হয়ে যাবে আগামী দুয়ারে সরকার ক্যাম্প। চলবে জানুয়ারির ১৫ তারিখ পর্যন্ত। বিগত বছরে এই Duare Sarkar Camp থেকেই রাজ্য সরকারের উদ্যোগে এগ্রিকালচার, কনস্ট্রাকশন, ইলেকট্রনিকস ও হেলথ ডিপার্টমেন্ট সহ একাধিক সেক্টরে প্রশিক্ষণ নিয়ে চাকরি পেয়েছেন রাজ্যের বেকার যুবক-যুবতীরা। এর জন্য আগেই উৎকর্ষ বাংলা প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের কর্মমুখী করে তুলতে আমার কর্ম দিশা প্রকল্প চালু করলো তৃণমূল কংগ্রেস সরকার।

দুয়ারে সরকার ক্যাম্প থেকেই এই কর্মমুখী প্রকল্পের অধীনে প্রশিক্ষণের জন্য আবেদন করতে হবে চাকরি প্রার্থীদের। এরপর নির্দিষ্ট কোর্সের জন্য নির্দিষ্ট সময়ের প্রশিক্ষণ শেষে প্রার্থীর যোগ্যতা ও স্কিলস অনুযায়ী চাকরি হবে নির্দিষ্ট সেক্টরে।

আরও পড়ুনঃ- সপ্তাহে ২ দিন বন্ধ অফিস! শনি-রবি ছুটির দাবি নিশ্চিত করলো অর্থ মন্ত্রক। নতুন আইন আসতে চলেছে?

উল্লেখ্য, বাংলার পড়াশোনা শেষ করে ও প্রশিক্ষিত যেসমস্ত যুবক-যুবতী চাকরির খোঁজ করছেন, তাদের যোগ্যতা অনুযায়ী ইন্টারভিউ এর মাধ্যমে মিলনমেলার আয়োজন করে চাকরিতে যোগ দিতে সহায়তা করেছে রাজ্য সরকার।এজন্য রাজ্য সরকার বিভিন্ন কোম্পানি, প্রতিষ্ঠান ও সেক্টরের সাথে চুক্তিবদ্ধও হয়েছে। গত বছরেই কলকাতার দ্য রিজিওনাল ইনস্টিটিউট অফ প্রিন্টিং টেকনোলজি থেকে এক পড়ুয়ার চাকরির মিলনমেলার মাধ্যমে আন্তর্জাতিক স্তরে প্লেসমেন্ট হয়েছে।

এক্ষেত্রে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস থেকে শুরু করে উচ্চতর শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরা অনলাইনে https://www.pbssd.gov.in/ পোর্টালে গিয়েও প্রশিক্ষণ ও ইন্টারভিউ এ অংশগ্রহণের জন্য আবেদন করতে পারেন।

এমন আরও অন্যান্য গুরুত্বপূর্ণ খবরের A to Z আপডেট পেতে আমাদের নিচের সামাজিক মাধ্যমে যুক্ত হোন। তথ্যটি সমৃদ্ধিযুক্ত মনে হলে শেয়ার করবেন। ধন্যবাদ।

টেলিগ্রাম এ যোগ দিন:- Link

Like Facebook Page