ভারতবর্ষ জুড়ে রেল ব্যবস্থায় নয়া পরিবর্তন। জেনারেল ক্লাস যাত্রীদের জন্য বড়ো সুখবর দিল ভারতীয় রেল।

জেনারেল ট্রেন যাত্রীদের জন্য বড়ো উদ্যোগ নিল রেল। বাংলার কোন কোন স্টেশনে মিলবে ভরপেট খাবার? ট্রেনে জেনারেল যাত্রীদের জন্য বড়ো সুখবর। রেলের জেনারেল কোচে ২০ টাকায় ভরপেট খাবারের উদ্যোগ নিল রেল।

সাধারণ রেল যাত্রীদের জন্য সুখবর। এবার থেকে মাত্র কুড়ি টাকায় ভরপেট খাবার পাবেন রেল যাত্রীরা। জেনারেল কোচের যাত্রীদের জন্য এই বিশেষ উদ্যোগ নিল ভারতীয় রেল। চলতি মাস থেকেই এই সুবিধা পাচ্ছেন ট্রেনের জেনারেল কামরায় ভ্রমণরত যাত্রীরা। কি কি থাকছে এই ২০ টাকা মূল্যের খাবারের সাথে। কিভাবে পাবেন এই খাবার? পাশাপাশি ট্রেন যাত্রীদের জন্য আর কি কি সুবিধা আনতে চলেছে রাজ্য সরকার বিস্তারিত তথ্য জানুন এই প্রতিবেদনে।

বিগত বেশ কিছু বছর থেকে ভারতীয় রেল ব্যবস্থাকে বিশ্ব মানের (World Class) করে তুলতে অর্থনীতি ক্ষেত্রে ঢেলে সাজানো হয়েছে রেল বাজেট। ভারতের অনেক জায়গাতেই রেলস্টেশন গুলির পরিকাঠামো পরিবর্তন লক্ষ করা গেছে। এবার দূরপাল্লার ট্রেনে ভ্রমণরত জেনারেল ক্যাটেগরির যাত্রীদের জন্য বড়ো উদ্যোগ নিল ভারতীয় রেল। এতদিন দূরপাল্লার ট্রেনে এসি ও সংরক্ষিত শ্রেণীর যাত্রীদের জন্য প্যান্ট্রি কার এর সুবিধা থাকলেও সেখান থেকে খাবারের সুবিধা পেতেন না জেনারেল কোচের প্যাসেঞ্জাররা।

তবে এবার থেকে ভারতবর্ষ জুড়ে রেল ব্যবস্থায় নয়া পরিবর্তন লাগু হচ্ছে। ভারতীয় রেলওয়ের বিভিন্ন জোনে মোট চৌষট্টিটি স্টেশনে বিভিন্ন প্ল্যাটফর্মে জেনারেল কামড়া দাঁড়াবে, সেখানে খাবারে স্টল খোলা হচ্ছে ভারতীয় রেলের তরফে। রেলের সাধারণ বগির যাত্রীরা যাতে তাড়াহুড়োর মধ্যে খাবার নিতে গিয়ে ট্রেন মিস না করেন তার জন্যই এই বড়ো উদ্যোগ নিল রেল। এই ব্যবস্থায় খাবারের স্টলগুলি জেনারেল কামড়ার একেবারে সামনেই পরবে। যাতে জেনারেল কোচ যাত্রীদের খাবার নিতে সুবিধা হয়।

আরও পড়ুনঃ- বিদ্যার্থীরা এই স্কলারশিপে আবেদন করে পেয়ে যান ২০ হাজার টাকার আর্থিক সুবিধা। আবেদন প্রক্রিয়া জানুন।

রেল সূত্রে খবর, জেনারেল কোচের যাত্রীদের জন্য বিশেষ ভাবে চালু করা এই ২০ টাকা ইকনমি মিল এ থাকছে ৭ টি পুরী, সঙ্গে আচার/চাটনি ও আলুর দম। এছাড়াও সান্ধ্য সময়ে স্ন্যাকস এ মিলবে ছোলে বাটুরে, রাজমা চাউল ও খিচুড়ি মতো খাবার। তবে এক্ষেত্রে GST সহ ৫০ টাকা চার্জ পরবে। ভারতীয় রেল সূত্রে খবর, পূর্ব রেলওয়ের ২৯ টি স্টেশনে, উত্তর রেলের ১০ টি স্টেশনে, পশ্চিম রেলের ১৩ টি স্টেশনে, সাউথ রেলওয়ের ৯টি এবং দক্ষিণ-মধ্য রেলওয়ের ৩ টি স্টেশন মিলিয়ে প্রাথমিক ভিত্তিতে সর্বমোট ৬৪ টি স্টেশনে রেলের তরফে আয়োজিত এই Economy Meal এর সুবিধা মিলছে।

পূর্ব রেল সূত্রে খবর, পশ্চিমবঙ্গের শিয়ালদহ, খড়গপুর, আসানসোল, দুর্গাপুর, রামপুরহাট, হিজলি, নিউ আলিপুরদুয়ার ও নিউ কোচবিহার স্টেশনে জেনারেল প্যাসেঞ্জারদের জন্য খাবারের এই বন্দোবস্ত করেছে ভারতীয় রেল। তবে ধীরে ধীরে সব বড়ো স্টেশনেই এই বিশেষ ব্যবস্থা ছড়িয়ে পরবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।ভারতীয় রেল সম্বন্ধে এমন আরও গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে আমাদের টেলিগ্রাম, ফেসবুক ও গুগল নিউজ এ ফলো করুন।

Telegram:- Link

Facebook:- Link

Google News:- Link

Like Facebook Page