একই সঙ্গে একই বছরে সর্বোচ্চ কতগুলি স্কলারশিপে আবেদন করা যায়? বিস্তারিত জানুন প্রতিবেদনে।

শিক্ষার্থীদের জন্য সুখবর। একই সাথে একাধিক স্কলারশিপে আবেদন করতে পারবেন বিদ্যার্থীরা। একই সাথে সর্বোচ্চ কতগুলো স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা? একই ক্লাসে পাঠরত পড়ুয়ারা একাধিক স্কলারশিপে আবেদন করতে পারবেন কি? একের বেশি স্কলারশিপের সুবিধা নিতে চাইলে কি করতে হবে? ছাত্র ছাত্রীদের একাধিক স্কলারশিপ পাওয়া নিয়ে বিস্তারিত জানুন আজকের প্রতিবেদনে।

একাধিক বিষয়ে পড়ার ইচ্ছে থাকলেও অনেক সময়ই সেই ইচ্ছা পূরণ হয় না পরিবারের অর্থনৈতিক সচ্ছলতা না থাকার জন্য। বর্তমানে পড়াশোনার (পেশাদারি শিক্ষা) আঙিনায় ডিগ্রিলাভ ও চাকরি জোটানোর জন্যে পড়াশোনার খরচ এবং প্রতিযোগিতা এতটাই বেড়ে গিয়েছে যে, অনেক শিক্ষার্থীই লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম কাজ খুঁজে নিচ্ছেন। আপনি যদি আর্থিকভাবে দুর্বল হন কিন্তু পড়াশোনায় মেধাবী হলে আপনিও একাধিক স্কলারশিপের সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুনঃ- উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ ২০২৩। পরীক্ষার্থীরা রেজাল্ট জেনে নিন এইভাবে।

ঠিকই শুনেছেন, যদি আপনি নিয়মিত বিভাগে (Regular Course) পাঠরত শিক্ষার্থী হয়ে থাকেন এবং পূর্বের শ্রেণীতে 65% বা তারও বেশি নম্বর পেয়ে থাকেন, তাহলে একের অধিক বৃত্তির সুবিধা নিতে পারবেন আপনি। অবাক হলেন? হ্যাঁ, বিভিন্ন কোর্সে পাঠরত পড়ুয়ারা দশম, দ্বাদশ, স্নাতক ও স্নাতকোত্তরেে প্রথম বর্ষের জন্য একাধিক স্কলারশিপে আবেদন করতে পারবেন। বিজনেস, আইন, ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং ও ফিল্ম স্টাডিজ -র মতোন Professional Course এর ক্ষেত্রে পড়াশোনার খরচ অন্যান্য কোর্সের তুলনায় অনেকটাই বেশি। শিক্ষার্থীরা যে সরকারি স্কলারশিপ পেয়ে থাকেন তা এখনকার মূল্যবৃদ্ধির বাজারে পড়াশোনার খরচের জন্য অনেকটাই কম হয়ে যায়।

এখন থেকে পড়াশোনার যাবতীয় খরচ জোগাড় করতে একের বেশি স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারেন শিক্ষার্থীরা। তবে মনে রাখবেন, একই বছরে সর্বোচ্চ একটি Government Scholarship -র জন্য আবেদন করতে পারবেন। এবং একাধিক Private Scholarship এর জন্য আবেদন করতে পারবেন বিদ্যার্থীরা। সরকারি মতে একই ক্লাসে একের বেশি সরকারি স্কলারশিপের জন্য যোগ্য নন পড়ুয়ারা। তবুও কোনো স্টুডেন্ট অসাধু উপায়ে দুই বা ততোধিক স্কলারশিপের সুবিধা নিলে তা যদি শিক্ষা দপ্তরের নজরে আসে তবে শাস্তি পেতে হতে পারে ওই শিক্ষার্থীকে। এমনকি বৃত্তির টাকা পর্যন্ত ফেরত নিতে পারে সরকার। এছাড়াও আগামী দিনে সরকারি স্কলারশিপ পাওয়া বন্ধ হতে পারে ওই শিক্ষার্থীর।

আরও পড়ুনঃ- স্বচ্ছ ভারত মিশন যোজনা ২০২৩ এ আবেদন করুন এবং পেয়ে যান ১২,০০০ টাকা। আবেদন পদ্ধতি ও বিস্তারিত দেখে নিন।

ছাত্র ছাত্রীরা চাইলে যতখুশি Private Scholarship এর জন্য আবেদন জানাতেই পারেন। কেননা প্রাইভেট অর্গানাইজেশন গুলি ছাত্র ছাত্রীদের ওপর স্কলারশিপ পাওয়া নিয়ে- শিক্ষার্থীরা একটি স্কলারশিপে আবেদন করলে আর অন্যান্য স্কলারশিপে আবেদন জানাতে পারবেন না এরকম কোনো শর্ত আরোপ করে না। তাছাড়া আপনি যে স্কলারশিপের জন্য আবেদন করবেন সেই স্কলারশিপের যোগ্যতার মাপকাঠি পূরণ করলে সেই স্কলারশিপ আপনি পেতেই পারেন। এইভাবে একটি সরকারি স্কলারশিপ ও যতখুশি বেসরকারি বৃত্তি তে আবেদনের মাধ্যমে একাধিক স্কলারশিপের সুবিধা নিতে পারেন শিক্ষার্থীরা।

এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের খুটিনাটি আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ ও টেলিগ্রাম চ্যানেল জয়েন হন নীচের লিঙ্ক ক্লিক করে।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page