Â

সপ্তাহে ২ দিন বন্ধ অফিস! শনি-রবি ছুটির দাবি নিশ্চিত করলো অর্থ মন্ত্রক। নতুন আইন আসতে চলেছে?

সপ্তাহে দু’দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক-অফিস। সরকারি-বেসরকারি কর্মীদের জন্য বিরাট গুরুত্বপূর্ণ আপডেট। রবিবারের পাশাপাশি শনিবার কেও ছুটির দিন বলে ঘোষণা করার প্রস্তাব নিশ্চিত করলো কেন্দ্রীয় অর্থ মন্ত্রনালয়। এই বিষয়ে খুব শীঘ্রই নতুন আইন আসতে চলেছে। কি জানালেন কেন্দ্র সরকারের অর্থ বিভাগের প্রতিমন্ত্রী ভগবত করাদ।

এবার থেকে সপ্তাহে দুইদিন বন্ধ থাকতে পারে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি। India Bank’s Association এর অন্তর্ভুক্ত বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলির মিলিত সংগঠনের সদস্যরা কেন্দ্রীয় অর্থ দপ্তরে সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক কর্মদিবসের দাবি জানিয়ে চিঠি দিয়েছিল। ব্যাঙ্ক সংগঠনের দাবি, সপ্তাহে দুইদিন শনিবার ও রবিবার ব্যাঙ্ক হলিডে এর বিষয়টিতে চূড়ান্ত সিলমোহর দিক কেন্দ্র সরকার।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকেই ভারতীয় ব্যাঙ্কিং সেক্টরে প্রত্যেক মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার সরকারি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি ছুটির প্রক্রিয়া চালু করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। তবে এবার মাসের নির্দিষ্ট শনিবার নয়, বরং সপ্তাহের প্রত্যেক শনিবার ব্যাঙ্ক বিরতি দিবস পালনের জন্য বহুদিন ধরেই রিজার্ভ ব্যাঙ্ক ও কেন্দ্রীয় অর্থ দপ্তরে পিটিশন দিয়ে আসছে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এর সদস্যরা।

বর্তমানে ভারতবর্ষে ব্যাঙ্কিং বিভাগে রাষ্ট্রায়ত্ত, বেসরকারি, সমবায় ব্যাঙ্ক, বিভিন্ন আঞ্চলিক ব্যাঙ্ক সহ বিদেশি ব্যাঙ্ক মিলিয়ে সমস্ত ক্ষেত্রে মোট ১.৫ মিলিয়ন এর মত কর্মী কর্মরত রয়েছে। অনেকদিন ধরেই ব্যাঙ্ক কর্মীরা সপ্তাহে পাঁচদিন ওয়ার্কিং ডে ও দু’দিন শনিবার ও রবিবার ছুটির দিনের দাবি করে আসছিল। তবে কেন্দ্রীয় অর্থ দপ্তর ভারতীয় ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন এর সদস্যদের এই দাবিতে সিলমোহর না দিলেও প্রস্তাবের বিষয়টি কনফার্ম করেছে।

আরও পড়ুনঃ- দেশজুড়ে লক্ষ্মীর ভান্ডার চালু করবে কেন্দ্র সরকার? দেশসুদ্ধ মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে কত টাকা করে ঢুকবে?

তবে বিশেষজ্ঞ মহলের অভিমত, সপ্তাহে ২দিন বিরতি এবং ৫দিন কর্মদিবসর দাবি গৃহীত হলে এবং সিদ্ধান্ত চূড়ান্ত হলে পাঁচদিন কর্মদিবসে অতিরিক্ত ১-২ ঘন্টা কাজের সময় বৃদ্ধি পেতে পারে বলে এমনই আপডেট উঠে এসেছে ওয়াকিবহাল মহলের তরফে।

এমন আরও সরকারি ও বেসরকারি ক্ষেত্রে বিভিন্ন গুরুত্বপূর্ণ ছুটির খবরের সবরকমের আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ এ যোগ দিন।

হোয়াটসঅ্যাপ এ যোগ দিন:- Link

Like Facebook Page