Â

পয়লা জুলাই থেকে দেশজুড়ে বদলে গেল ৬ নিয়ম। লাগু হচ্ছে নতুন নিয়ম।

১ লা জুলাই থেকে পশ্চিমবঙ্গ তথা সমগ্র দেশেই পরিবর্তন হয়েছে একাধিক নিয়ম। দেশজুড়ে বিভিন্ন ক্ষেত্রে নতুন নিয়ম লাগু হওয়ায় বিভিন্ন ক্ষেত্রেই এই পরিবর্তন লক্ষ করা যায়। আজ এমন ছয়টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি যা দেশের বিভিন্ন সেক্টরে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে চলার পথে প্রয়োজনীয় ব্যবস্থাকে সরাসরি প্রভাবিত করবে। কোন কোন ক্ষেত্রে বদলে যাচ্ছে নিয়ম? কোন কোন বিষয়েই বা নতুন নিয়ম লাগু হলো তা জেনে নেওয়া যাক।

আন্তর্জাতিক বাজারে মূল্যের হ্রাসবৃদ্ধি ও দেশীয় বাজারে পণ্যজাত দ্রব্যের উপলভ্যতার ওপর নির্ভর করে প্রত্যেক মাসের শুরুতেই সরকারি নির্দেশমতো দেশের বিভিন্ন নিয়ম বদলে যায়। সোনার দাম থেকে শুরু করে রান্নার গ্যাসের দাম, শিক্ষা ব্যবস্থা থেকে শুরু করে রেশন ব্যবস্থা, আধার-প্যান কার্ডের মতো গুরুত্বপূর্ণ নথি থেকে শুরু করে আয়কর রিটার্নও ইত্যাদি একাধিক ক্ষেত্রে নিয়মের বদল করে থাকে সরকার। এই প্রতিবেদনে আলোচনা করবো জুলাই মাস থেকে কোন কোন নিয়ম উঠে যাচ্ছে, পণ্যজাত দ্রব্যের দামে পরিবর্তন হয়েছে কিনা এবং নতুন কোন কোন নিয়ম লাগু হচ্ছে ইত্যাদি তথ্য বিষয়ে

১) RKSY-I ও RKSY-II রেশন কার্ড থাকলেও পাবেন লক্ষ্মীর ভান্ডার ও উজ্জ্বলা যোজনার গ্যাস:-

এতদিন RKSY-I ও RKSY-II রেশন কার্ডের তালিকাভুক্তরা লক্ষ্মীর ভান্ডারের সুবিধা পেতেন না। পেতেন না প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে গ্যাসও। কিন্তু জুলাই মাসে নতুন আপডেট রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-১ ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-২ এই রেশন কার্ড থাকলেও এখন থেকে মহিলারা উক্ত দুই ক্ষেত্রেই সুবিধা পাবেন।

২) আধার কার্ড-প্যান কার্ডের লিঙ্কের সময়সীমা:-

দেশজুড়ে কেন্দ্র সরকার ঘোষণা করেছিল, আয়কর দিয়ে থাকেন এমন ব্যক্তিদের ৩০ শে জুন, ২০২৩ এর মধ্যে আধার তথ্যের সাথে প্যান কার্ডের তথ্য অবশ্যই লিঙ্ক করাতে হবে। উক্ত সময়সীমা পেরিয়ে গেলেই সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন না হলে নিস্ক্রিয় হবে প্যান কার্ড। পরবর্তীতে আধার-প্যান সংযুক্তিকরণের সময় প্যান কার্ড পুনরায় সক্রিয় করতে ১,০০০ টাকা থেকে দশ হাজার টাকা পর্যন্ত ফাইন গুনতে হতে পারে। আপাতত আধার-প্যান সংযুক্তিকরণের সময়সীমা বাড়ায়নি কেন্দ্র সরকার।

আরও পড়ুনঃ- জুলাই মাসে বদলে গেল টাকা পাওয়ার নিয়ম। একটি স্বাস্থ্য সাথী কার্ডের অধীনে এক পরিবারের সকল মহিলা পাবেন লক্ষ্মীর ভান্ডার।

৩) আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ:-

কেন্দ্রীয় আয়কর বিভাগের তরফে জানানো হয়েছে, এবছর ইনকাম ট্যাক্স আইটিআর ফাইল করার শেষ তারিখ ৩১ শে জুলাই, ২০২৩। যে সকল ব্যক্তি বিগত এক বছরে আয়কর দিতে হবে এমন পরিমাণ অর্থ উপার্জন করে থাকলে ফিনান্সিয়াল ইয়ার ২০২৩ এ তাদের বাধ্যতামূলকভাবে আয়কর রিটার্ন দাখিল করতে হবে ৩১ শে জুলাই এর মধ্যে। তাই যারা FY23 এর মধ্যে আয়কর দেবেন তারা অতি শীঘ্রই ITR ফাইল করে ফেলুন।

৪) আধারের ডেমোগ্রাফিক আপডেট:-

কেন্দ্র সরকার তরফে জানানো হয়েছিল, চলতি বছর ৩০ শে জুন পর্যন্ত সাধারণ মানুষ বিনামূল্যে আধারের ডেমোগ্রাফিক আপডেট করতে পারবেন। সাইবারক্যাফে বা তথ্যমিত্র থেকে করলে তাদের কেবল দোকানীর পারিশ্রমিক দিতে হবে। আগে থেকে আধারের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করা থাকলে বাড়িতে বসে ল্যাপটপ বা কম্পিউটারেও বিনা খরচে আধার তথ্য আপডেট করে নিতে পারেন। উক্ত তারিখের পরে আধারের ডেমোগ্রাফিক আপডেট এর ক্ষেত্রে দোকানীর পারিশ্রমিক ছাড়াও ওয়েবসাইটের অতিরিক্ত চার্জ দিতে হবে। সম্প্রতি বিনা খরচে আধার আপডেটের সময়সীমা ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্র।

৫) গৃহস্থালির রান্নার গ্যাসের দাম:-

জুলাই মাসে রান্নার গ্যাসের দামে কোনও পরিবর্তন হয়নি। গত মাসের মতো ১৪.২ কেজি ডোমেস্টিক এলপিজি গ্যাস সিলিন্ডারের অপরিবর্তিত দাম ১১২৯ টাকাই থেকেছে।

৬) চার বছরের গ্র্যাজুয়েশন কোর্স:-

বিগত বছর থেকেই সমগ্র দেশেই চালু হয়েছে নতুন জাতীয় শিক্ষা নীতি। নতুন National Education Policy অনুযায়ী এখন থেকে শিক্ষার্থীদের ৪ বছরের স্নাতকের অনার্স কোর্স পড়তে হবে। অধিকাংশ রাজ্যে এই নতুন শিক্ষা নীতি লাগু হলেও পরিকাঠামোর অভাবে পশ্চিমবঙ্গে বিগত বছর শিক্ষা ক্ষেত্রে এই নীতি চালু করা সম্ভব হয়নি। চলতি বছর জুলাই মাসে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে চার বছরের স্নাতক কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এইবছর থেকেই নতুন জাতীয় শিক্ষানীতি লাগু করা হবে।

কেন্দ্র ও রাজ্য সরকারের অন্যান্য সব গুরুত্বপূর্ণ তথ্যের খুটিনাটি আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও গুগল নিউজ এ ফলো করুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

Google News:- Link

Like Facebook Page