Â

মাসে ৭০ হাজার টাকা। বছরে ২ লাখ। কেন্দ্র সরকারের সবচেয়ে বড়ো স্কলারশিপে ছাত্র ছাত্রীরা আবেদন করুন এইভাবে।

শিক্ষার্থী পড়ুয়াদের জন্য দারুণ সুখবর। ছাত্র-ছাত্রীদের জন্য প্রায়শই বিভিন্ন স্কলারশিপ নিয়ে আলোচনা করা হয়। তবে আজ যে স্কলারশিপ টি নিয়ে আলোচনা করতে চলেছি সেটি গুরুত্বপূর্ণ তো বটেই। এই স্কলারশিপের মাধ্যমে বিদ্যার্থীদের দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃত্তি প্রদান করা হয়ে থাকে অর্থাৎ এটিই ভারতবর্ষে পড়ুয়াদের জন্য সবচেয়ে বড়ো স্কলারশিপ বলা চলে।

কেন্দ্র সরকার কর্তৃক শিক্ষার্থীদের প্রদত্ত সবচেয়ে বড়ো বৃত্তিটি হলো PMRF বা প্রধানমন্ত্রী রিসার্চ ফেলোশিপ। এটি দেশের নির্দিষ্ট কিছু শিক্ষা প্রতিষ্ঠানে, নির্দিষ্ট কয়েকটি ফিল্ডে, কতকগুলি নির্দিষ্ট বিষয়ে গবেষণা সম্পর্কিত বিষয়ে কাজের জন্য দেওয়া হয়ে থাকে। আজকের প্রতিবেদনে এই সেন্ট্রাল ফান্ড পাওয়ার জন্য কিরকম যোগ্যতা প্রয়োজন, কত টাকা…
[17:19, 04/01/2024] Prakash K Barman: মাসে ৭০ হাজার টাকা। বছরে ২ লাখ। কেন্দ্র সরকারের সবচেয়ে বড়ো স্কলারশিপে ছাত্র ছাত্রীরা আবেদন করুন এইভাবে।

শিক্ষার্থী পড়ুয়াদের জন্য দারুণ সুখবর। ছাত্র-ছাত্রীদের জন্য প্রায়শই বিভিন্ন স্কলারশিপ নিয়ে আলোচনা করা হয়। তবে আজ যে স্কলারশিপ টি নিয়ে আলোচনা করতে চলেছি সেটি গুরুত্বপূর্ণ তো বটেই। এই স্কলারশিপের মাধ্যমে বিদ্যার্থীদের দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃত্তি প্রদান করা হয়ে থাকে অর্থাৎ এটিই ভারতবর্ষে পড়ুয়াদের জন্য সবচেয়ে বড়ো স্কলারশিপ বলা চলে।

কেন্দ্র সরকার কর্তৃক শিক্ষার্থীদের প্রদত্ত সবচেয়ে বড়ো বৃত্তিটি হলো PMRF বা প্রধানমন্ত্রী রিসার্চ ফেলোশিপ। এটি দেশের নির্দিষ্ট কিছু শিক্ষা প্রতিষ্ঠানে, নির্দিষ্ট কয়েকটি ফিল্ডে, কতকগুলি নির্দিষ্ট বিষয়ে গবেষণা সম্পর্কিত বিষয়ে কাজের জন্য দেওয়া হয়ে থাকে। আজকের প্রতিবেদনে এই সেন্ট্রাল ফান্ড পাওয়ার জন্য কিরকম যোগ্যতা প্রয়োজন, কত টাকা বৃত্তি দেওয়া হয়, কবে আবেদন প্রক্রিয়া শুরু হয় ইত্যাদি বিষয়ে জেনে নেব।

পিএমআরএফ বৃত্তির পরিমাণ:-

Pradhanmantri Research Fellowship মোট পাঁচ বছর এর জন্য যোগ্য ছাত্র-ছাত্রীদের প্রদান করা হয়। প্রথম দুই বছর ৭০,০০০ টাকা, তৃতীয় বর্ষে ৭৫,০০০ টাকা এবং শেষ দুই বৎসর ৮০,০০০ টাকা করে সংশ্লিষ্ট বিষয়ে গবেষণার জন্য কেন্দ্রীয় ফান্ড পেয়ে যাবেন বিদ্যার্থীরা। এছাড়াও প্রতি বছর ২ লাখ টাকা, ৫ বছরে মোট ১০ লাখ টাকা কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী দফতরের পক্ষ থেকে গবেষণার জন্য অতিরিক্ত ফান্ড পেয়ে যাবেন শিক্ষার্থীরা।

বছরবৃত্তির পরিমাণ
১ম বর্ষ৭০,০০০ টাকা
২য় বর্ষ৭০,০০০ টাকা
৩য় বর্ষ৭৫,০০০ টাকা
৪র্থ বর্ষ৮০,০০০ টাকা
৫ম বর্ষ৮০,০০০ টাকা

কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হলে এই বৃত্তি পাবেন?

IISC Bangalore, BHU, IIT Kharagpur, IIT Madras, ISM Dhanbad, IIT Roorkee, IISER Thiruvanatpuram, IISER Bhopal, IISER Kolkata, IIT Mandi, IISER Berhampur, IIT Palakkad, Aligarh Muslim University, Jamia Millia Islamia, University of Delhi, IIT Hyderabad, University of Hyderabad, JNU etc.

PMRF এর আবেদন যোগ্যতা:-

M.Tech, M.Sc এর দ্বিতীয় বর্ষ অথবা Integrated M.Sc এর ৫ম বর্ষে পাঠরত পড়ুয়ারা 8 (Eight) বা এর অধিক CGPA পেয়ে থাকলে আবেদন করতে পারেন। এছাড়াও Integrated Ph.D (Masters+Ph.D) এর স্টুডেন্ট রাও গবেষণা স্তরে কমপক্ষে ১-২ বছর পড়াশোনা করে থাকরেও আবেদনযোগ্য। GATE পাস করে M.Tech পাঠরত বা CSIR-JRF উত্তীর্ণরাও এই স্কলারশিপে আবেদন জানাতে পারবেন। আবেদনকারী কে IIT, IISER, IISC, NIT বা কেন্দ্রীয় সরকার অনুমোদিত IIIT থেকে পাঠরত বা পাঠ শেষ করে থাকতে হবে।

কোন কোন বিষয়ের জন্য টাকা পাবেন?

আর্কিটেকচার, সিভিল, মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন শাখা, এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, জিওলজি, জিওফিজিক্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর নানান শাখা, ওশান ইঞ্জিনিয়ারিং, বায়োফিজিক্স, ম্যাথমেটিক্স, Artificial Intelligence, Computational Programming on Fluid Dynamics, Indian Knowledge System সহ সায়েন্সের আরও Interdisciplinary Branch এর স্টুডেন্ট রা আবেদন করতে পারবেন।

আরও পড়ুনঃ- জানুয়ারিতে হরতালের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেশন! আর চাল-গম পাবেন না সাধারণ মানুষ?

আবেদনের সম্ভাব্য তারিখ:-

প্রতি বছর দেশের উক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলির মাস্টার্স কোর্সের পরীক্ষার পরেই এই ফেলোশিপের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যায়। আবেদন চলে জুলাই থেকে আগস্ট মাস পর্যন্ত। অফিশিয়াল পোর্টালে নাম নথিভুক্ত করে আবেদন করতে হবে।

অফিশিয়াল ওয়েবসাইট:- Link

এইধরনের ভীষণ গুরুত্বপূর্ণ আরও খবরের আপডেট পেতে আমাদের সোশ্যাল মিডিয়া গ্রুপে যুক্ত হতে ভুলবেন না। ভালো লাগলে তথ্যটি শেয়ার করবেন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

ফেসবুক:- Link

গুগল নিউজ:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page