Â

সোনায় সোহাগা! সরকারি কর্মীদের জন্য ডাবল সুখবর! ২০২৪ এ দুইদিক থেকেই লাভবান হবেন।

রাজ্য সরকারি কর্মী হোক বা কেন্দ্র সরকারের চাকুরিজীবী, দুই ক্ষেত্রেই মূল মাইনে সহ বিভিন্ন ভাতা, গ্রেড পে ও একাধিক সুযোগ সুবিধা পেয়ে যান সরকারি কর্মীরা। যদিও বিভিন্ন রাজ্য সরকারের কর্মীদের তুলনায় কেন্দ্র সরকারের কর্মীরা বেশি সুযোগ সুবিধা লাভ করে থাকেন। এবার সামনের বছর থেকেই দুইদিক থেকে লাভবান হতে চলেছেন সরকারি কর্মীরা।

সরকারি চাকুরিজীবীদের জন্য বাম্পার সুখবর। আগামী বছর দুইদিক থেকে লাভবান হতে চলেছেন সরকারি কর্মীরা। মহার্ঘ ভাতা তো বাড়বেই। তার সাথে পাল্লা দিয়ে সরকারি কর্মীদের আরেক ভাতা বৃদ্ধি করতে চলেছে কেন্দ্র সরকার। সব মিলিয়ে আগামী বছরেও সোনায় সোহাগা সরকারি কর্মচারীদের।

বিভিন্ন মাধ্যম সূত্রে আপডেট, আগামী বছর সপ্তম বেতন কমিশন অনুযায়ী সরকারি কর্মীদের ২০২৪ সালের প্রথম ডিএ বৃদ্ধির ঘোষণা ফেব্রুয়ারী-মার্চ মাসে করতে পারে কেন্দ্র সরকার। সেইসঙ্গে House Rent Allowance বা এইচআরএ ও বৃদ্ধি করতে চলেছে মোদি সরকার। ফলত মাসিক মাইনে একধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেতে চলেছে। সেক্ষেত্রে সামনের বছর কেন্দ্র সরকারী কর্মীদের জন্য জোড়া সুখবর অপেক্ষা করছে।

চলতি বছরেই কেন্দ্রীয় সরকার, সেন্ট্রাল গভর্নমেন্ট এমপ্লয়িধের ডিএ বৃদ্ধি করে ৪৬ শতাংশ করেছে কেন্দ্র। সকলকে চমকে দিয়ে একেবারে চার শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করেছে বিজেপি সরকার। এবার আগামী বছর ভোটের পূর্বে ফের কেন্দ্রীয় কর্মীদের ডিএ বৃদ্ধি করতে পারে সরকার।

কেবল DA বৃদ্ধিই নয়। এর পাশাপাশি বাড়িভাড়া ভাতা বৃদ্ধি নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট উঠে এলো। বিশেষ সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন শহরের ক্ষেত্রে HRA বৃদ্ধির হার বিভিন্ন। যথা- এক্স ক্যাটেগরির শহরে সরকারি কর্মীদের HRA বৃদ্ধি করা হবে ত্রিশ শতাংশ। ওয়াই ক্যাটেগরির শহরে HRA বৃদ্ধি হবে কুড়ি শতাংশ এবং যেট ক্যাটেগরির শহরে কেন্দ্রীয় কর্মীদের বাড়িভাড়া বৃদ্ধি হবে দশ শতাংশ।

আরও পড়ুনঃ- স্কুল শিক্ষকদের নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। নবান্নের আপডেট জানুন।

উল্লেখ্য, প্রত্যেক বছর দুইবার ডিয়ারনেস অ্যালাওয়েন্স বৃদ্ধি করে থাকে কেন্দ্র সরকার। এই বছর শেষ হতে আর বাকি একমাস মতো। সেইমতো আগামী বছর ডিএ বৃদ্ধির জন্য আগে থেকেই উদগ্রীব হয়ে আছেন সরকারি কর্মী। রাজ্য সরকারী কর্মীদের ডিএ মামলার শুনানি ও রায়ও আগামী বছর ফেব্রুয়ারিতে হওয়ার কথা রয়েছে।

বিভিন্ন সরকারি প্রকল্প, বৃত্তি ও রাজ্য এবং কেন্দ্র সরকারের নতুন নতুন চাকরির প্রতিদিন সর্বশেষ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ এ অবশ্যই অনুসরণ করুন।

WhatsApp Channel:- Link

Telegram Channel:- Link

Like Facebook Page