Â

এই স্কলারশিপে আবেদন করে ছাত্র-ছাত্রীরা পেয়ে যান পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বৃত্তি।

বর্তমানে সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠন গুলিও দু:স্থ ও মেধাবী পড়ুয়াদের ভবিষ্যত কে সুনিশ্চিত ভাবে গড়তে পড়াশোনা ও উচ্চ শিক্ষার জন্য প্রতি বছর একাধিক স্কলারশিপ দিয়ে থাকে। আজ তেমনি একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ সম্বন্ধে আলোচনা করতে চলেছি। এই স্কলারশিপটি হলো Raman Kant Munjal Scholarship। এটি Hero Fincorp গ্রুপ এর পক্ষ থেকে ছাত্র-ছাত্রী উভয় স্টুডেন্ট দের লেখাপড়ার জন্য ৫ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা হিসেবে অনুদান দেওয়া হয়ে থাকে।

নিচের আলোচনায় দেখে নেবো এই স্কলারশিপ এ আবেদনের জন্য ছাত্র-ছাত্রীদের কিরকম যোগ্যতা দরকার, এই স্কলারশিপ এ কিভাবে আবেদন করবেন? রমন কান্ত মুঞ্জল স্কলারশিপ এ আবেদনের জন্য কি কি নথিই বা প্রয়োজন হবে?

আবেদন যোগ্যতা:-

Raman Kant Scholarship এ আবেদনের জন্য বিদ্যার্থীদের নিম্নলিখিত শর্তগুলো অবশ্যই পূরণ করতে হবে।

১) আবেদনকারী শিক্ষার্থী কে অবশ্যই ভারতীয় হতে হবে।
২) আবেদনকারী প্রার্থী কে 10TH ও 12TH স্তরে কমপক্ষে আশি শতাংশ নম্বর পেয়ে পাস করে থাকতে হবে।
৩) স্নাতকের প্রথম বর্ষে অর্থনীতি সম্পর্কিত (Finance, Economics, Accountancy কিম্বা Statistics) বিষয়ে পাঠরত পড়ুয়ারাই কেবল এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
৪) আবেদনকারী পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় চার লক্ষ টাকার মধ্যে হতে হবে।

কত টাকা বৃত্তি দেওয়া হয়?

এই স্কলারশিপের অধীনে শিক্ষার্থীদের কোর্স অনুযায়ী চল্লিশ হাজার টাকা থেকে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করে থাকে উক্ত সংস্থা।

আবেদন পদ্ধতি:-

এই স্কলারশিপ এ আবেদনের জন্য আগ্রহী প্রার্থীদের প্রথমে https://www.buddy4study.com/page/raman-kant-munjal-scholarships এই সাইটের হোমপেজ এ গিয়ে একটি Valid ফোন নম্বর বা জিমেইল আইডি দিয়ে নাম নথিভুক্ত করে নিতে হবে। এরপর রেজিষ্ট্রেশনের মাধ্যমে পাওয়া লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এবারে আপনার মোবাইল/কম্পিউটারের স্ক্রিনে যে নতুন আবেদনপত্রের পেজটি ওপেন হবে তাতে দরকারি তথ্য সঠিকভাবে পূরণ করুন।

আবেদের সময় ছবি, সিগনেচার ও অন্যান্য ডকুমেন্টস নির্দিষ্ট ফর্ম্যাটে স্ক্যান করে আপলোড করুন। আবেদনপত্র সাবমিট এর পূর্বে সমস্ত তথ্য খতিয়ে দেখতে ভুলবেন না। সবকিছু ঠিকঠাক থাকলে সবশেষে অনলাইন দরখাস্ত Submit করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

আরও পড়ুনঃ- আধার, ভোটার, প্যান কার্ড অতীত। এখন এই সমস্ত নথি ভুলে এই নতুন কার্ড কে শক্তিশালী করতে প্রাধান্য দিচ্ছে কেন্দ্র সরকার। বাধ্যতামূলকভাবে সকলকেই বানাতে হবে।

কি কি ডকুমেন্টস প্রয়োজন?

রমন কান্ত স্কলারশিপ এ আবেদনের জন্য ছাত্র-ছাত্রীদের নিম্নলিখিত ডকুমেন্টস গুলি প্রয়োজন হবে।

১) আবেদনকারী বিদ্যার্থীর পরিচয়পত্র (আধার কার্ড)।
২) আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটোগ্রাফ।
৩) প্রার্থীর ম্যাট্রিক পাস ও ১০+২ পাসের মার্কশীট।
৪) বর্তমানে নতুন কোর্সে ভর্তির স্লিপ।
৫) অভিভাবকের আধার ও প্যান কার্ড।
৬) আবেদনকারী স্টুডেন্ট এর পরিবারের বাৎসরিক ইনকামের প্রমাণপত্র।
৭) ব্যাঙ্ক পাসবইয়ের প্রথম পাতার তথ্য।

আবেদনের শেষ তারিখ:-

চলতি শিক্ষাবর্ষে রমণ কান্ত স্কলারশিপে আবেদন প্রক্রিয়া চলছে। ছাত্র-ছাত্রীরা ১৫ই সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত আবেদনকরতে পারবেন।

আরও অন্যান্য সব গুরুত্বপূর্ণ স্কলারশিপ, ইন্টার্নশিপ ও ফেলোশিপ সম্পর্কে নিয়মিত সব ধরনের আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল এ অনুসরণ করুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

Like Facebook Page