Â

EWS সার্টিফিকেট কি? কিভাবে আবেদন করবেন? কি কি সুযোগ-সুবিধা পাওয়া যায়?

অর্থনৈতিক ভাবে স্বচ্ছল নয় এমন পরিবারের সদস্যরা ইডব্লিউইউ বা ইকনমিক্যালি উইকার সেকশন সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারেন। এই শংসাপত্র থাকলে পড়াশোনার ক্ষেত্রে ভর্তির জন্য এবং চাকরির ক্ষেত্রে বিভিন্ন পদে নিয়োগের সময় কাট অফ মার্কস এ ছাড় পাবেন আবেদনকারীরা। Economically Weaker Section সার্টিফিকেট এ আবেদনের জন্য কি যোগ্যতা থাকতে হবে? কি কি সুযোগ-সুবিধা পাওয়া যাবে? EWS সার্টিফিকেট এর আবেদন প্রক্রিয়া ও আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন তা সম্পর্কে বিস্তারিত জানতে নিচের সম্পূর্ণ নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন।

Economically Weaker Section সার্টিফিকেট এ আবেদনের জন্য প্রয়োজনীয় শর্ত:-

১) ews সার্টিফিকেট এ আবেদনের জন্য আবেদনকারী কে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
২) কেবল জেনারেল ক্যাটেগরির প্রার্থীরাই এই সার্টিফিকেট এর জন্য আবেদন জানাতে পারবেন। তপশিলি বা ওবিসিরা এর জন্য আবেদন করতে পারবেন না।
৩) শহরের আবেদনকারীদের ক্ষেত্রে 100 Square Yard এর বেশি জমি থাকলে আবেদন করতে পারবেন না।
৪) গ্রামীণ অঞ্চলে আবেদনকারীদের ক্ষেত্রে 200 Square Yard এর বেশি জমি থাকলে আবেদন যোগ্য নন।
৫)উভয় ক্ষেত্রে পাঁচ একরের বেশি চাষযোগ্য জমি থাকলেও এই সার্টিফিকেট এর সুবিধা পাবেন না।
৬) পরিবারের বার্ষিক ইনকাম আট লক্ষ টাকার কম হতে হবে।

আবেদন প্রক্রিয়া:-

EWS Certificate এ আবেদনের জন্য অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে EWS Annexure A ফর্মটি ডাউনলোড করতে হবে। এরপর দরকারি নথির সাহায্যে আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করে এসডিও/ডিএম এর কাছে জমা করতে হবে। আবেদন জমার সময় আবেদন পত্রের সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টস এর জেরক্স কপি জুড়ে দেবেন।

উল্লেখ্য, এই সার্টিফিকেট কেবল এক অর্থবর্ষের জন্য বৈধ হয়ে থাকে। তাই আপনার যে সময় প্রয়োজন তার কিছু সময়, মাস বা কিছুদিন আগে এই সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন। যেহেতু প্রত্যেক বছর ৩১ শে মার্চ কে অর্থ বৎসরের শেষ তারিখ ধরা হয়। তাই যদি আপনি ৩১ শে মার্চের আগে এই সার্টিফিকেট পেয়ে থাকেন এবং আপনার ৩১ শে মার্চের পরে এই শংসাপত্র প্রয়োজন হয়ে থাকলে আপনাকে পুনরায় এই সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হবে।

আরও পড়ুনঃ- WBJEE 2023 কাউন্সেলিং প্রক্রিয়া শুরু? এবার রাজ্য জয়েন্ট এন্ট্রান্স কাউন্সেলিং এ অনেক নিয়ম বদলে গেল!

প্রয়োজনীয় নথি:-

ews শংসাপত্রের আবেদনের সময় নিম্নলিখিত ডকুমেন্টস গুলি সঙ্গে রাখুন।

১) জন্মের শংসাপত্র বা মাধ্যমিকের অ্যাডমিট।
২) আধার কার্ড।
৩) আবেদনকারী বা Guardian এর নাগরিকত্বর প্রমাণপত্র।
৪) পরিবারের বার্ষিক আয়ের শংসাপত্র।
৫) প্যান কার্ড।

সুযোগ-সুবিধা:-

EWS সার্টিফিকেট থাকলে আপনি যেকোনো সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে দশ শতাংশ সংরক্ষণের নিয়মে অধীনে ভর্তির ক্ষেত্রে আসন পেতে বার্ষিক বা প্রবেশিকা পরীক্ষার নম্বরে ছাড় পাবেন। এছাড়াও বিভিন্ন সরকারি চাকরির ক্ষেত্রে বিভিন্ন পদে নিয়োগের সময় সরকারি নিয়ম মোতাবেক ১০% সংরক্ষণের আওতায় চাকরির লিখিত, ইন্টারভিউ ও শারিরীক সক্ষমতার পরীক্ষায় নম্বরে ছাড় পাবেন।

এমন আরও সব গুরুত্বপূর্ণ ও নিত্যনৈমিত্তিক তথ্যের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে গুগল নিউজটেলিগ্রাম এ আমাদের ফলো করুন।

Like Facebook Page