Â

পরীক্ষার রুটিন কি বদলাল? মাধ্যমিক ২০২৪ নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হাইকোর্টের!

ফের মাধ্যমিক পরীক্ষার রুটিন পরিবর্তন। পরীক্ষার একেবারে শুরুর মূহুর্তে নতুন ঘোষণা মধ্য শিক্ষা পর্ষদের। পর্ষদের ঘোষণা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হাইকোর্টের। কি জানিয়েছে আদালত? পরীক্ষার রুটিনের পাশাপাশি সময়সূচি কি বদলাল? বিস্তারিত তথ্য জানুন আজকের এই প্রতিবেদনে।

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা ধারেকাছে এসে গিয়েছে। এবার পরীক্ষার একেবারে প্রাক মূহুর্তে বদলে গেল পরীক্ষার সময়সূচি। রীতিমতো মাধ্যমিক পরীক্ষা বেলা ১২ টা থেকে শুরু হওয়ার কথা। কিন্তু মাধ্যমিক পরীক্ষার ইতিহাসে পরীক্ষার সময় ২ ঘন্টা এগিয়েছে বোর্ড। পরিবর্তে রাজ্য জুড়ে সকাল ৯:৪৫ এ পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে পর্ষদ। এদিন WBBSE এর এই সিদ্ধান্তের ওপর রায় দিয়েছে কলকাতা আদালত।

পরীক্ষা আরম্ভের কদিন আগে হঠাৎ পরীক্ষার সময়সূচি পরিবর্তন ও পূর্বের সময়সূচি ফিরিয়ে আনা নিয়ে মামলা দায়ের হয় রাজ্যের উচ্চ আদালতে। অভিভাবকের অনেকের আশঙ্কা, শীতের সকালে কুয়াশায় প্রত্যন্ত ও সুন্দরবন অঞ্চলের দ্বীপ এলাকায় ছাত্র ছাত্রীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে সমস্যা হতে পারে। ঠান্ডায় যানবাহন চলাচল কম হতে পারে। এদিন বিচারপতি বিশ্বজিৎ বাসুর এজলাসে এই মামলা উঠলে পরীক্ষার আগে রুটিন পরিবর্তন নিয়ে পর্ষদকে তীব্র ভর্ৎসনা করে কলকাতা হাইকোর্ট।

তবে পরীক্ষার সময়সূচি পরিবর্তন হলেও বার ভিত্তিক বিষয় সমূহের সমগ্র রুটিন অপরিবর্তিত থাকছে। ইতিমধ্যেই পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে এই সময়সূচি পরিবর্তনের বিষয়টি ছড়িয়ে গিয়েছে। আর পরীক্ষার সময়সূচি দুপুর বারোটা থেকে সকাল ন’টা করা হলেও পরীক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি ছড়াতে পারে এই ভেবে আর পুরোনো রুটিন ফিরিয়ে আনাকে সমর্থন করেনি কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুনঃ- ঘুমের ঘোরে কথা বন্ধ! হাত-পা অবশ হয়ে যায়? জানুন বোবায় ধরার কারণ ও এর থেকে প্রতিকারের উপায়।

decision of high court on wbbse exam 2024 timetable

তাই এবছর সকাল ৯ টা ৪৫ মিনিট বেজেই শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। তবে সকাল সকাল শিক্ষার্থীরা যাতে পরীক্ষা কেন্দ্রে সঠিকভাবে পৌঁছাতে পারে, কোনও বিদ্যার্থী পরীক্ষা কেন্দ্র বা রাস্তায় অসুস্থ হলে পর্ষদের তরফে হেল্পলাইন নম্বর চালু রাখা এবং সর্বোপরি এলাকায় এলাকায় মাধ্যমিকের সঠিক সময়সূচি সম্পর্কে পড়ুয়াদের অবহিত করা ইত্যাদি নিশ্চিত করে ৩০শে জানুয়ারির মধ্যে সেই সংক্রান্ত রিপোর্ট আদালতে পেশ করতে পর্ষদ কে নির্দেশ দিয়েছে কলকাতা উচ্চ আদালত।

এইসব বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ খবরের সম্পূর্ণ আপডেট সবার আগে পেতে অবশ্যই আমাদের ফলো করুন নিচের এইসব চ্যানেলে।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page