Â

একটানা আগামী তিনদিন ছুটি পেতে চলেছেন শিক্ষার্থী, সরকারি কর্মীরা?

সেপ্টেম্বর মাসে আবারো একটানা তিনদিন বন্ধ থাকতে চলেছে সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান গুলি। এবার একটানা তিনদিন ছুটি পাবেন রাজ্যের সরকারি কর্মচারি ও পড়ুয়ারা। ঠিক কি কারণে এই ছুটি পেতে চলেছেন সরকারি কর্মী ও বিদ্যার্থীরা তা জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইলো।

গত মঙ্গলবারই নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেপ্টেম্বর মাসে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিস কাছারির ছুটির তালিকা প্রকাশ করেন। তিনি বলেন বাংলা হলো সম্প্রীতির রাজ্য। ধর্ম যার যার, উৎসব সবার। তাই সকল ধর্ম বর্ণ সম্প্রদায় নির্বিশেষে পশ্চিমবঙ্গে আঞ্চলিক ধর্মীয় সামাজিক উৎসব পালনের জন্য সরকারি ছুটি ঘোষণা করা হয়।

পুজোর আগে সেপ্টেম্বর মাসেই বিভিন্ন উৎসব উপলক্ষ্যে একাধিক ছুটির দবনের তালিকা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সেই তালিকায় নতুন করে সংযোজিত হয়েছে করম পূজা ও শবেবরাত এর ছুটি। আগে এই দুই উৎসবের জন্য আংশিক ছুটি রাখা হতো। তবে দুই সম্প্রদায়ের আবেদন মেনে উক্ত দুটি দিন ফুল হলিডে ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী পুজোর আগের মাসেও একাধিক দিন বন্ধ থাকবে স্কুল-কলেজ,শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিস। তবে এরইমধ্যে একটানা তিনদিন ছুটি পেতে পারেন পড়ুয়া ও সরকারি কর্মচারীরা। ক্যালেন্ডার মতে ১৭ই সেপ্টেম্বর রবিবার এমনিতেই রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিস বন্ধ থাকছে। তার উপর প্রাথমিক শিক্ষা পর্ষদের ছুটির তালিকায় রবিবার, ১৭ি সেপ্টেম্বর, ২০২৩ তারিখেই বিশ্বকর্মা পুজো দেখানো হয়েছে।

আরও পড়ুনঃ- কবে আসতে চলেছে মির্জাপুর সিজন ৩: অধীর অপেক্ষায় দর্শক!

যদিও বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৮ই সেপ্টেম্বর, ২০২৩ সোমবার রাজ্যে জুড়ে বিশ্বকর্মা পুজো অনুষ্ঠিত হতে চলেছে। তাই হাওড়া জেলার District Primary School Council এর তরফে প্রাথমিক শিক্ষা পর্ষদ কে চিঠি পাঠানো হয়েছে, বিশ্বকর্মা পুজো উপলক্ষ্যে ১৭ই সেপ্টেম্বর, রবিবারের পরিবর্তে সোমবার, ১৮ই সেপ্টেম্বর যেন ছুটি ঘোষণা করা হয়।

তবে এই নিয়ে এখনো কিছু জানায়নি প্রাথমিক শিক্ষা পর্ষদ। সোমবার দিন ছুটির ঘোষণা হলে সেদিন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি অফিস বন্ধ থাকার প্রবল সম্ভাবনা রয়েছে রাজ্যে। আবার ১৯শে সেপ্টেম্বর, ২০২৩ মঙ্গলবার গণেশ চতুর্থী উপলক্ষ্যে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ও সরকারি অফিস বন্ধ থাকছে। তাই সোমবার বিশ্বকর্মা পুজো উপলক্ষ্যে ছুটি ঘোষণা হলেই আগামী রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত একটানা তিনদিন ছুটি পেতে চলেছেন রাজ্যের সরকারি কর্মচারি ও পড়ুয়ারা।

রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন ছুটির বিষয় সবধরনের আপডেট সবার আগে পেতে আমাদের Telegram Channel ও Google News এ ফলো করুন।

Telegram Channel:- Link

Google News:- Link

Like Facebook Page