Â

৩১শে ডিসেম্বরের মধ্যে সারুন এই সমস্ত কাজ। নাহলে আর পাবেন না সরকারি সুযোগ-সুবিধা!

আর কিছু দিনের অপেক্ষা। সপ্তাহ খানেক পরেই পড়তে চলেছে নতুন বছর। আর এই নতুন বছরেই সারা দেশজুড়েই বদলে যেতে চলেছে একাধিক নিয়ম কানুন। এই নিয়ম পরিবর্তন বা নতুন নিয়ম লাগুর জন্য সরকারি ও বেসরকারি একাধিক ক্ষেত্রে প্রভাব পড়তে চলেছে। তাই সাধারণ নাগরিকের যাতে ভোগান্তি না হয় বা সরকারি সুযোগ সুবিধা নিয়ে যাতে জনসাধারণ কে সমস্যায় পড়তে না হয় তার জন্য ২০২৩ এর ৩১শে ডিসেম্বরের মধ্যেই নিম্নলিখিত কাজগুলি সেরে ফেলতে বলা হচ্ছে।

এলপিজি কানেকশনের বায়োমেট্রিক আপডেট:-

চলতি বছরই রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে বড়ো আপডেট দিয়েছে সরকার। সরকারি সর্বশেষ আপডেট অনুযায়ী যাদের নামে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডার রযেছে তাদের বায়োমেট্রিক আপডেট করতে নির্দেশ দিয়েছে সরকার। সামনের মাস থেকে গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পেতে সকলকেই বাধ্যতামূলকভাবে এই বায়োমেট্রিক আপডেট করাতে হবে। গ্যাস অফিসে আধার কার্ড ও গ্যাসের বই দিয়েই এই আপডেট করতে হচ্ছে। সরকারি নির্দেশমতো ৩১শে ডিসেম্বরের মধ্যেই এই কাজ সেরে ফেলতে বলা হচ্ছে। প্রাথমিকভাবে উজ্জ্বলা যোজনার ক্ষেত্রে এই নিয়ম চালু হলেও পরে সাধারণ গ্যাস উপভোক্তাদেরও এই নিয়মের আওতায় আনা হবে।

আধার-রেশন সংযুক্তিকরণ:-

দেশজুড়ে বিভিন্ন রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনার সময় থেকেই বিনামূল্যে রেশন পরিষেবা দিয়ে চলেছে কেন্দ্র সরকার। তবে এই রেশন পরিষেবা নিয়ে বিভিন্ন ক্ষেত্রে একাধিক দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। সম্প্রতি ফ্রি রেশন পরিষেবা আরও পাঁচবছর দীর্ঘায়িত করেছে কেন্দ্র সরকার। এবার রেশনে দুর্নীতি বন্ধ করতে নতুন প্রযুক্তির ইলেকট্রনিক ওজন যন্ত্র ও চোখের মনি স্ক্যানের মতো একাধিক আপডেট উঠে আসছে। সম্প্রতি সরকারের তরফে আপডেট, রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে রেশন পরিষেবা জারি রাখতে ৩১শে ডিসেম্বরের মধ্যে আধার কার্ডের সাথে রেশন তথ্য আপডেট করতে নির্দেশ দিয়েছে সরকার।

ইউপিআই সক্রিয়করণ:-

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া দেশের সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে সেইসকল UPI আইডি নিষ্ক্রিয় করার জন্য যেসকল ইউপিআই আইডির মাধ্যমে কোনো লেনদেন সম্পন্ন হয়নি বা যেই Upi Id গুলির মাধ্যমে বিগত একবছরের মধ্যে কোনোরূপ ট্রানজেকশন করা হয়নি। তাই আপনার অব্যবহৃত ইউপিআই আইডির দ্বারা কোনো অর্থ আদান প্রদান না হলে এবং ইউপিআই আইডি টি নিষ্ক্রিয় হওয়া থেকে বাঁচাতে চাইলে ৩১শে ডিসেম্বরের আগেই অন্তত একটি ট্রানজেকশন করুন।

আরও পড়ুনঃ- রবিবার ও বড়দিনে ছুটি বাতিল রাজ্য সরকারী কর্মীদের।

complete these tasks within december 2023 either you will not get govt scopes

যেসকল উপভোক্তা বা গ্রাহক উক্ত কাজগুলো এখনো সম্পন্ন করেননি, সরকারি সুযোগ-সুবিধা কন্টিনিউ পেতে চাইলে এবং উক্ত বিষয় সংক্রান্ত যেকোনো সমস্যায় পড়ার আগেই সময় থাকতেই ৩১শে ডিসেম্বরের মধ্যেই উক্ত কাজগুলো সম্পন্ন করে নিন। তথ্যটি দরকারী মনে হলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এধরনের সমস্ত রকম গুরুত্বপূর্ণ বিভিন্ন লেটেস্ট খবরের সরাসরি বিস্তারিত বিবরণ আপডেট নিউজ পেতে আমাদের নিচের সোশ্যাল মাধ্যমে যুক্ত হন।

টেলিগ্রাম গ্রুপ:- Link

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

Like Facebook Page