Â

জোড়া সুখবর। জুলাইয়ে ডিএ।ভোটের আগে অষ্টম পে কমিশনে বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন।

ফের বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন। এবার এক ধাক্কায় অনেকটাই বাড়বে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মাহিনা। পাশাপাশি সামনের মাসেই আবারো মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে কেন্দ্র। সরকারি কর্মীরা জুলাইয়ের শুরুতেই পেতে পারেন জোড়া সুখবর। অষ্টম পে কমিশন তৈরি নিয়ে জোর চর্চা ওয়াকিবহাল মহলে।

অনেকদিন ধরেই বেতন বৃদ্ধির জন্য ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো নিয়ে আন্দোলন করছেন কেন্দ্রীয় সরকারী কর্মীরা। বর্তমানে সপ্তম পে কমিশন অনুযায়ী বেতন পাচ্ছেন তারা। যদিও প্রায় দশ বছর পর পর নতুন পে কমিশন গঠন করে থাকে কেন্দ্র সরকার। ২০১৬ তে তৈরি হয়েছিল ৭ম পে কমিশন। তবে কেন্দ্রীয় কর্মীরা বহুদিন থেকেই ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি সহ বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছেন।

এমনিতেই আগামী বছর লোকসভা ভোটের জন্য ব্যস্ততার মধ্যে রয়েছে কেন্দ্র সরকার। তার উপর সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির এই আন্দোলন চাপের মধ্যে রাখছে বিজেপি সরকার কে। যদিও বিভিন্ন সংবাদ মাধ্যম জানাচ্ছে জুলাই মাসেই ফের পরবর্তী ডিয়ারনেস অ্যালাওয়েন্স এর ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। তবে অন্দর মহল সূত্রে খবর, ২০২৪ লোকসভা ভোটের আগেই নতুন পে কমিশনের ঘোষণা করতে পারে কেন্দ্র। তৈরি হতে পারে অষ্টম পে কমিশন।

আরও পড়ুনঃ- ছাত্র-ছাত্রীরা পাবেন ৪৮,০০০ টাকা। আবেদন করুন ONGC স্কলারশিপে।

যদিও নতুন পে কমিশন তৈরি নিয়ে এখনই মুখ খুলতে নারাজ পদ্ম শিবির। তবে অষ্টম বেতন কমিশন তৈরি হলে একলাফে অনেকটাই বৃদ্ধি পাবে সরকারি কর্মচারীদের বেতন। এর ফলে যারা গ্রুপ ডি লেভেল এ চাকরি করছেন তাদের বেতন প্রায় দ্বিগুণ হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তাই যারা কেন্দ্রীয় সরকারী কর্মচারী রয়েছেন, তারা এই আশায় বুক বাঁধছেন যে, তাদের বহুদিনের দাবি পূরণ হতে চলেছে।

অতিমারীর পর বিগত কয়েকবছরে লাগাতার মূল্যবৃদ্ধি হয়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রে। পেট্রোল, ডিজেল ও স্বর্ণের দাম তো আকাশছোঁয়া। ক্রমাগত পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় বেতন বৃদ্ধি নিয়ে সরব হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের কর্মীরা। তবে বেতন বৃদ্ধির এই জোরচর্চা আপাতত কেন্দ্রীয় মহলে শুরু হয়েছে। রাজ্য সরকারের কর্মীরা বর্তমানে ষষ্ঠ পে কমিশনের আওতায় বেতন ও ৬ শতাংশ হারে DA পাচ্ছেন। রাজ্য সরকারী কর্মীদের বেতন বা ডিএ বৃদ্ধি নিয়ে আপাতত কোনও খবর নেই।

ডিএ ও বেতন বৃদ্ধি সংক্রান্ত আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে গুগল নিউজ এ আমাদের ফলো করুন। এছাড়াও অন্যান্য খবরের আপডেট পেতে আমাদের WhatsApp Group ও Telegram Channel এ যোগদান করুন।

আরও পড়ুনঃ- রাতের ঘুম উড়ে গেছে? জানুন অনিদ্রা রোগ থেকে মুক্তি পাওয়ার সহজ কিছু উপায়।

WhatsApp Group:- LINK

Telegram Channel:- LINK

Like Facebook Page