Â

মহিলাদের জন্য অনেক প্রকল্প হলো। এবার পুরুষদের এইসব প্রকল্প গুলিতে মাসে ১,৫০০ ও ২,০০০ টাকা দিতে চলেছে সরকার।

মহিলাদের জন্য অনেক প্রকল্প হলো। এবার পুরুষদের জন্য ধামাকা স্কিম নিয়ে এলো সরকার। কি সেই প্রকল্প। কবে থেকে চালু হচ্ছে? প্রত্যেক মাসে কত টাকাই বা সুবিধা পাওয়া যায়? কিভাবে আবেদন করবেন। প্রকল্প গুলিতে আবেদনের জন্য কিরকম যোগ্যতন থাকতে হবে বিস্তারিত তথ্য পড়ুন আজকের এই প্রতিবেদনে।

রাজ্য ও দেশজুড়ে মহিলাদের জন্য কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার, বেটি বাঁচাও বেটি পড়াও, লাডলী বেহেনা যোজনা, গৃহলক্ষ্মী স্কীম সহ একাধিক গুরুত্বপূর্ণ চালু করেছে কেন্দ্র সরকার ও বিভিন্ন রাজ্য সরকার। এসব তো হলো মহিলাদের জন্য সরকারি প্রকল্প। তবে একাধিক ক্ষেত্রে পুরুষ মানুষের জন্যও প্রচলিত রয়েছে কিছু প্রকল্প। যেগুলোর মাধ্যমে মাসিক ভাতা পেয়ে থাকেন তারা। কিছু প্রকল্প সূচনা করতে চলেছে সরকার।

যেমন- যুবশ্রী, পরিযায়ী শ্রমিক প্রকল্প এবং নারায়ণ ভান্ডার প্রকল্প নিয়ে বর্তমানে গুরুত্বপূর্ণ আপডেট বিভিন্ন সংবাদমাধ্যমে ঘুরছে-ফিরছে। যুবশ্রী প্রকল্পে পড়ালেখা জানা রাজ্যের বেকার যুবক-যুবতীরা প্রত্যেক মাসে ১,৫০০ টাকা করে ভাতা পেয়ে থাকেন সরকারের তরফে। সম্প্রতি এই প্রকল্পের নতুন সুবিধাভোগীদের তালিকা প্রকাশিত হয়েছে।

যুবশ্রী প্রকল্পে কারা আবেদন করতে পারবেন?

১৮-৪৫ বছর বয়সী ন্যূনতম অষ্টম শ্রেণি পাস পশ্চিমবঙ্গবাসী পুরুষ ও মহিলা উভয়ই এই যুবশ্রী প্রকল্পে আবেদনের যোগ্য। এছাড়াও উচ্চ শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরাও এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারেন।

কিভাবে আবেদন করবেন?

এই প্রকল্পে আবেদনের জন্য প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে (https://www.employmentbankwb.gov.in/) গিয়ে নিউ এনরোলমেন্ট জব সিকার অপশনে যান। এরপর শর্তাবলি গ্রহণ করে কন্টিনিউ করলে একটি নতুন পৃষ্ঠা খুলবে। এতে প্রয়োজনীয় নথি ও তথ্য সহযোগে ফর্মটি ভালো করে পূরণ করুন। সমস্ত তথ্য ভালোকরে খতিয়ে দেখে আবেদনপত্র সাবমিট করলে একটি অস্থায়ী এনরোলমেন্ট নম্বর পাবেন। সেটি ডত্ন সহকারে নোট করুন।

এখন আপনার আবেদন ভেরিফিকেশন এর জন্য আর এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে যেতে হয় না। অনলাইন আবেদনের সময় প্রদত্ত ইমেইল আইডি ও রেজিস্টার্ড মোবাইল নম্বরেই যুবশ্রী প্রকল্পে সুবিধাভোগীর তালিকায় আপনার নাম আছে কিনা ইত্যাদি সংক্রান্ত বিস্তারিত গুরুত্বপূর্ণ আপডেট পেয়ে যাবেন আবেদনকারী।

আরও পড়ুনঃ- কেন্দ্র-রাজ্য ডিএ বৈষম্য দূর! এবার কেন্দ্রের সমহারে মহার্ঘ ভাতা পাবেন রাজ্যের সরকারি চাকুরিজীবী ও পেনশনভোগীরা ?

এছাড়াও সামাজিক সুরক্ষা যোজনায় অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিক এবং তার পরিবার সরকারের তরফে বিভিন্ন সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। তাছাড়া বঙ্গ বিজেপি নেতৃত্ব বিভিন্ন জনসভায় জানিয়েছে, রাজ্যে ক্ষমতায় এলে লক্ষ্মীর ভান্ডারের মতোই পুরুষ ও মহিলা সকলকে প্রতি মাসে কড়কড়ে নগদ ২,০০০ টাকা করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে।

এরকম আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন লেটেস্ট খবরের পুঙ্খানুপুঙ্খ সরাসরি আপডেট সবার আগে পেতে আমাদের সামাজিক মাধ্যম গ্রুপ এ জয়েন হতে পারেন।

হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন করুন:- Link

টেলিগ্রাম গ্রুপে জয়েন করুন:- Link

Like Facebook Page