Â

রান্নার গ্যাসের দাম কমলো ২০০ টাকা। ৫২৯ টাকায় গ্যাস পাবেন সাধারণ মানুষ।

মধ্যবিত্তের হেঁশেলে এবার খুশির জোয়ার। কলকাতায় ১৪.২ কেজি গার্হস্থ্য রান্নার গ্যাসের দাম কমে হলো ৭২৯ টাকা। একসপ্তাহ আগে এই মূল্য ছিল ১১২৯ টাকা। হাসি সাধারণ মানুষের মুখে। লোকসভা ভোটের পূর্বে রাখি ও ওনাম উপলক্ষ্যে বড়ো চমক মোদি সরকারের। পাশাপাশি উজ্জ্বলা যোজনায় ২০০ টাকা বাড়ানো হয়েছে রান্নার গ্যাসে ভর্তুকির পরিমাণ। রান্নার গ্যাসের এই বিশাল পরিমাণ মূল্যহ্রাস ও সাধারণ গ্যাসের ক্ষেত্রে ভর্তুকি ২০০ টাকা ফিরিয়ে আনায় খুশি দেশসুদ্ধ আমজনতা।

সামনেই লোকসভা ভোট। এরই মধ্যে ওনাম ও রাখিবন্ধন উৎসব উপলক্ষ্যে দেশবাসীকে বড়ো উপহার কেন্দ্র সরকারের। গত সপ্তাহেই কেন্দ্র সরকারের ক্যাবিনেট বৈঠকে ১৪.২ কেজি গৃহস্থ LPG গ্যাসের মূল্যহ্রাস, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় গ্যাসের ভর্তুকির পরিমাণ বাড়ানো এবং সাধারণ গ্যাসের ক্ষেত্রেও আবার ২০০ টাকা ভর্তুকি ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আসলে একসপ্তাহ আগেই বাংলায় ১৪.২ কেজি এলপিজি রান্নার গ্যাসের দাম ছিল ১১২৯ টাকা। কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকের পরেই গত মঙ্গলবার মধ্যরাত্রি থেকে রান্নার গ্যাসের দাম একলাফে ২০০ টাকা কমে হয় ৯২৯ টাকা। উল্লেখ্য আগে উজ্জ্বলা যোজনায় ২০০ টাকা ভর্তুকি পাওয়া গেলেও অন্যান্য সাধারণ গ্যাস ব্যবহারকারীরা সেরকম ভর্তুকি পেতেন না। এবার রান্নার গ্যাসের দাম কমার পাশাপাশি উজ্জ্বলা যোজনায় ভর্তুকির পরিমাণ আরও ২০০ টাকা বাড়ানো হলো। অর্থাৎ এর ফলে উজ্জ্বলার গ্রাহকেরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট মোট ৪০০ টাকা পেয়ে যাবেন এবং গ্যাসের দামে ২০০ টাকা কম পাচ্ছেন।

ফলত, মোট ৬০০ টাকা সাশ্রয় হবে উজ্জ্বলা গ্যাস ব্যবহারকারীদের। এর ফলে তাদের গ্যাসের কেনা দাম দাঁড়াচ্ছে ৫২৯ টাকায়। সেইসঙ্গে Ujjwala Gas ব্যতীত অন্যান্য গ্যাস ব্যাবহারকারীরাও এখন থেকে ২০০ টাকা করে ভর্তুকি পাবেন। তারা মোট ৪০০ টাকা সাশ্রয় করতে পারবেন।

আরও পড়ুনঃ- বন্ধ হচ্ছে লক্ষ্মীর ভান্ডারে টাকা দেওয়া। বদলে রাজ্যের মহিলারা অন্য প্রকল্পে প্রতি মাসে পাবেন ১,০০০ টাকা করে।

আবারো শুরু হয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় গ্রামের মহিলাদের বিনামূল্যে গ্যাস প্রদান কর্মসূচি। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে দেশজুড়ে বিভিন্ন গ্যাসের Outlet এ গ্যাস কানেকশনের জন্য আবেদন করা যাচ্ছে। PMUJ -য় গ্যাস নিতে আগ্রহী মহিলারা প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে আবেদন করতে পারেন। এই যোজনার অধীনে একটি গ্যাস সিলিন্ডার ও পাইপ একেবারে বিনামূল্যে দেওয়া হয়ে থাকে বিপিএল তালিকাভুক্ত মহিলাদের।

উল্লেখ্য Pradhan Mantri Ujjwala Yojana এর অধীনে বছরে সর্বোচ্চ ১২ টি গ্যাস সিলিন্ডার এর ক্ষেত্রে ভর্তুকি পেয়ে থাকেন মহিলারা।

এমন আরও দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি কার্যকলাপ সম্পর্কে নিত্যনতুন গুরুত্বপূর্ণ আপডেট বিষয়ে সর্বশেষ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম মাধ্যমে ফলো করুন।

Telegram Media:- Link

Like Facebook Page