Â

আবারো পড়বে গরমের ছুটি? স্কুল শিক্ষা দপ্তর কে চিঠি মধ্য শিক্ষা পর্ষদের।

আবারও পড়তে চলেছে গরমের ছুটি? তবে কি আবারো বন্ধের মুখে রাজ্যের বিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠান গুলি? এই মুহূর্তের সবচেয়ে বড়ো বিগ ব্রেকিং নিউজ ও এক্সক্লুসিভ আপডেট। রাজ্যে ফের বাড়ানো হতে পারে গরমের ছুটি? আলোচনায় স্কুল শিক্ষা দপ্তর ও মধ্য শিক্ষা পর্ষদ। কি সিদ্ধান্ত রাজ্য সরকারের?

গত ২ রা মে থেকে ১৪ ই জুন পর্যন্ত প্রায় দেড় মাস বন্ধ ছিল রাজ্যের বিদ্যালয় গুলি। গ্রীষ্মের ছুটির পরে ১৫ ই মে স্কুল খুললেও তীব্র গরমে ফের বন্ধের মুখে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলি। মাঝে কিছুদিন উত্তরবঙ্গের কিছু জেলায় বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপপ্রবাহ এখনো চরমে। তাই গরমের ছুটি পেরিয়ে স্কুল খুললেও পড়ুয়াদের উপস্থিতির হার কম বিদ্যালয় গুলিতে। অভিযোগ অনেক খুদে শিক্ষার্থীই তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে। এমতবস্থায় ফের স্কুল বন্ধ হবে কিনা সেই বিষয়ে চিন্তিত অভিভাবক অভিভাবিকা থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকারা।

আরও পড়ুনঃ- এই প্রকল্পে সকলকে প্রতি মাসে ৩,০০০ টাকা করে দিচ্ছে কেন্দ্র সরকার। এখুনি আবেদন করুন।

দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, হাওড়া, হুগলির মতো জেলায় তীব্র দাবদাহের কারণে স্কুল খোলার পর মর্নিং সেশনে ক্লাস শুরু হয়েছে। তবে ফের স্কুল বন্ধের বিষয়টি নিয়ে রাজ্য সরকার এখনই কোনো ঘোষণা করেনি। উক্ত বিষয়টি পর্যালোচনা করার জন্য মধ্য শিক্ষা পর্ষদ স্কুল শিক্ষা দপ্তর কে চিঠি দিয়েছে। আপাতত একটি রিভিউ মিটিং ডাকা হতে পারে বলে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।

এই প্রসঙ্গে বিশেষজ্ঞদের মত, এমনিতেই বহুদিন বন্ধ থেকেছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলি। বেসরকারি বিদ্যালয় গুলি গরমের ছুটি কমিয়ে অনলাইনে ক্লাস নিলেও রাজ্য বোর্ডের বিদ্যালয়গুলি সেই পথে হাঁটেনি। উপরন্তু, পরীক্ষার সিলেবাস শেষ করার জন্য সপ্তাহান্তে ছুটি ও টিফিন পিরিয়ড কে কাজে লাগানোর ঘোষণা করে রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। এমতাবস্থায় ফের স্কুল বন্ধের কোনো আশা রাখছে না ওয়াকিবহাল মহল। বরং সকালে স্কুলগুলি চলতে পারে বলে আশাবাদী তারা।

আরও পড়ুনঃ- শিক্ষার্থীরা পাবেন ২.৫ লক্ষ টাকা। আবেদন করুন ল’রিয়াল স্কলারশিপে।

রাজ্য ও কেন্দ্র সরকারের সবধরনের ছুটি বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট পেতে এখুনি আমাদের টেলিগ্রাম চ্যানেল ও হোয়াটসঅ্যাপ গ্রুপ এ যোগদান করুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page