Â

জুলাই মাসে লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড়ো আপডেট? কবে দেওয়া হবে টাকা?

লক্ষ্মীর ভান্ডার সংক্রান্ত মস্ত বড়ো গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এলো নবান্নের তরফে। এই প্রকল্পের আওতায় জুলাই মাসে কবে টাকা পেতে চলেছেন রাজ্যের মহিলারা? আগামী মাসে কত টাকা দেওয়া হবে? ভাতার পরিমাণ বৃদ্ধি পেয়েছে কিনা? যারা আগে টাকা পেতেন কিন্তু সম্প্রতি লক্ষ্মীর ভান্ডারের ক্ষেত্রে লাগু হওয়া বিভিন্ন শর্তাবলি পূরণ করতে না পারার কারণে বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢোকা বন্ধ হয়ে গিয়েছে! সমস্ত তথ্য সংশোধন ও সঠিক ডকুমেন্টস জমা করেছেন তবুও টাকা পাঁচ না? তাদের সামনের মাসে টাকা দেওয়া হবে কিনা? দিলে কত টাকা দেওয়া হবে? তারা আগের বকেয়া টাকা পাবেন কিনা ইত্যাদি গুরুত্বপূর্ণ প্রশ্নের বিস্তারিত উত্তর আলোচনা করা হলো এই পোস্টে।

বর্তমানে বাংলার সবচেয়ে বড়ো ও জনপ্রিয় প্রকল্প হলো লক্ষ্মীর ভান্ডার। রাজ্য ছাড়িয়ে দেশের রাজনৈতিক মহলেও এখন আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছে লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পের আওতায় রাজ্যের ২৫-৫৯ বছর বয়সী যোগ্য নারীদের ন্যূনতম মাসিক আয় হিসেবে জেনারেল কাস্টের মহিলাদের ৫০০ টাকা ও তপশিলি প্রার্থীদের ১,০০০ টাকা করে দেওয়া হচ্ছে। পরিবার পিছু বেরোজগার/কম আয় সম্পন্ন একজন মা/মেয়েকে এই মাসিক ভাতা দিচ্ছে রাজ্য সরকার। প্রথমের দিকে বেশকিছু ডকুমেন্টস ছাড়াও এই প্রকল্পের টাকা পাওয়া গেলেও বর্তমান আবেদনকারীর সংখ্যা ক্রমশ উর্ধ্বমুখী হওয়ায় এই প্রকল্পে আবেদনের জন্য বেশ কিছু শর্তাবলি আরোপ করা হয়েছে সরকারের তরফে।

আরও পড়ুনঃ- বাতিল হতে চলেছে কয়েক লক্ষ রেশন কার্ড। জুলাই মাসের রেশন দ্রব্য সংক্রান্ত বিস্তারিত আপডেট।

ইতিমধ্যেই এই প্রকল্পে উপভোক্তার সংখ্যা ২ কোটি ছাড়িয়ে গিয়েছে। এত বিপুল সংখ্যক মহিলাদের টাকা দেওয়ার প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হচ্ছে সরকারি কর্মীদের। তাই অনেকের আবেদনে ভুল থাকলে বা তথ্য সংশোধনের আবেদন-ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করতে কিছুটা সময় লাগছে। যেকারণে ওইসব মহিলাদের টাকা দিতে খানিকটা দেরি হচ্ছে বলে নবান্ন সূত্রে খবর। যারা আগে টাকা পেতেন কিন্তু কোনো কারণবশত এখন ব্যাঙ্কে টাকা ঢোকা বন্ধ হয়ে গিয়েছে, সমস্ত ডকুমেন্টস ও আবেদনের তথ্য সঠিক থাকলে চিন্তার কোনো বিষয় নেই বলে মহিলাদের আশ্বাস দিয়েছেন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী মাসেই তাদের বকেয়া সহ নতুন মাসের টাকাও ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানোর কাজ শুরু হবে।

পাশাপাশি জুলাই মাসে লক্ষ্মীর ভান্ডার নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। সামনের মাসে ৮ তারিখ রয়েছে পঞ্চায়েত নির্বাচন। কিছুদিনের মধ্যেই নিরাপত্তা ব্যবস্থা, ভোট গ্রহণ, ফলাফল সব নিয়ে ব্যস্ত হয়ে পড়বে প্রশাসন। তাই আসন্ন ভোটের আগেই সমস্ত প্রকল্পের টাকা সুবিধাভোগীদের মিটিয়ে দিতে চাইছে রাজ্য। সরকারের আধিকারিক সূত্রে জানা গিয়েছে, জুলাইয়ের শুরুতেই লক্ষ্মীর ভান্ডার সহ বেশিরভাগ প্রকল্পের টাকা দিয়ে দেওয়া হবে। তার সাথে গুরুত্বপূর্ণ আপডেট, যারা আগে টাকা পেতেন কিন্তু কোনো সমস্যার কারণে অ্যাকাউন্টে টাকা ঢোকা বন্ধ হয়ে গিয়েছে, পরে জমা করা তথ্য প্রমাণ সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের ৭ তারিখের মধ্যেই লক্ষ্মীর ভান্ডারের বকেয়া টাকা পেয়ে যাবেন রাজ্যের মহিলারা।

Like Facebook Page