Â

ছাত্র-ছাত্রীদের জন্য অভিনব স্কলারশিপ নিয়ে এল Buddy4Study। আবেদন করে পেয়ে যান ২৪,০০০ টাকা পর্যন্ত।

মেধাবী, মধ্যমান, পরিবারের আর্থিক অবস্থা ভালো নয় এমন পরিবারের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সঙগটনের পক্ষেই বিভিন্ন রকম স্কলারশিপ প্রদানের খবর পাওয়া যায়। তবে শিক্ষা বিষয়ক সংগঠন Buddy4Studdy সমাজে দৃষ্টান্ত উপস্থাপন করে সম্পূর্ণ অভিনব এক স্কলারশিপ (Jyoti Prakash Scholarship) প্রদান শুরু করলো বিশেষ বিশেষ ছাত্র ছাত্রীদের জন্য। এই স্কলারশিপে আবেদনকারী যোগ্য প্রার্থীরা বার্ষিক সর্বোচ্চ চব্বিশ হাজার টাকা পর্যন্ত পড়াশোনার সাহায্যার্থে আর্থিক অনুদান পেয়ে যাবেন।

উল্লেখ্য, এই নতুন স্কলারশিপ (জ্যোতি প্রকাশ স্কলারশিপ) পোগ্রামে Physically Handicapped, Transgender, Orphan, Single Parent Child, First Learner Student এবং Sports Person দের জন্য এই বিশেষ বৃত্তি প্রদানের আয়োজন করেছে বাডি ফর স্টাডি সংগঠন। এই স্কলারশিপের অন্যান্য আবেদন যোগ্যতা, কিভাবে আবেদন করতে হয়? এবং এই স্কলারশিপে আবেদনের জন্য কি কি নথি প্রয়োজন তা নিচে আলোচনা করা হলো।

Jyoti Prakash Scholarship Programme for Students with Disabilities:-

নবম-পোস্ট গ্র্যাজুয়েশনে পাঠরত যে সকল প্রতিবন্ধী ছাত্র-ছাত্রী বিগত বৎসর পরীক্ষাতে ন্যূনতম পঞ্চান্ন % নম্বর পেয়ে সফল হয়েছেন এবং পরিবারের বাৎসরিক আয় ৬ লাখ টাকার মধ্যে হলে, সেইসঙ্গে আবেদনকারীর প্রতিবন্ধকতার পরিমাণ ৪০ শতাংশ বা তার বেশি হলে তবেই এই শ্রেণির অধীনে জ্যোতি প্রকাশ স্কলারশিপে আবেদনের যোগ্য।

Jyoti Prakash Scholarship Programme for Transgender Students:-

নবম থেকে মাস্টার্স কোর্সে পাঠরত যেসকল ট্রান্সজেন্ডার স্টুডেন্ট আগের বছর পরীক্ষায় ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাস করেছেন এবং পরিবারের বাৎসরিক ইনকাম আট লক্ষ টাকার মধ্যে হলে জ্যোতি প্রকাশ স্কলারশিপের জন্য এই ক্যাটেগরিতে বিবেচ্য হবেন।

Jyoti Prakash Scholarship Programme for Orphan & Single Parent Children:-

নবম-স্নাতকোত্তর শ্রেণীতে পাঠরত যেসকল পড়ুয়া কোনো কারণবশত মাতা-পিতার কোনো একজনকে বা উভয়কেই হারিয়ে থাকলে এবং পরিবারের বার্ষিক আয় ৬ লাখ টাকার মধ্যে হলে এবং বিদ্যার্থী পূর্বের শ্রেণীতে পঞ্চান্ন শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হলে এই ক্যাটেগরির আওতায় এই স্কলারশিপের জন্য বিবেচিত হবেন।

আরও পড়ুনঃ- কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার অতীত। এই প্রকল্পে আবেদনকারী কে ৩০,০০০ টাকা দিচ্ছে রাজ্য সরকার।

Jyoti Prakash Scholarship Programme for First Generation Learner:-

নবম শ্রেণি থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত যেসকল ছাত্র-ছাত্রীর পরিবারের বার্ষিক আয় ৩ লাখ টাকার মধ্যে এবং যাদের মাতা-পিতা গ্র্যাজুয়েট নন এবং শিক্ষার্থীরা বিগত ক্লাসে বার্ষিক পরীক্ষায় কমপক্ষে ৫৫% নম্বর পেয়েছেন তারা এই ক্যাটেগরিতে আবেদন-যোগ্য।

Jyoti Prakash Scholarship Programme for Sports Person:-

ভারতে বসবাসকারী যেসমস্ত শিক্ষার্থী গত তিন বছরে State, National বা International লেভেলে হকি, ফুটবল, কবাডি, বক্সিং, তীরন্দাজি, ব্যাডমিন্টন, অ্যাথলেটিক্স ও ভলিবল, দাবা, ক্রিকেট এবং Tables Tennis এ জয়ী হয়েছেন বা অংশগ্রহণ করেছেন এবং যাদের বয়স ১৪-২৫ বছরের মধ্যে তারা এই ক্যাটেগরিতে উক্ত স্কলারশিপের জন্য আবেদনের যোগ্য।

কিভাবে আবেদন করবেন?

জ্যোতি প্রকাশ স্কলারশিপে আবেদনের জন্য প্রথমে https://www.buddy4study.com/page/jyoti-prakash-scholarship-program এই ওয়েবসাইটে যান। এবারে আপনার যোগ্যতা অনুযায়ী ক্যাটেগরি নির্বাচন করুন এবং Apply Now এ ক্লিক করুন। এখন একটি নতু পৃষ্ঠা খুলে যাবে। এখানে একটি বৈধ মোবাইল নম্বর ও ইমেইল আইডি দিয়ে নাম রেজিষ্ট্রেশন করে নিন।

এরপর রেজিষ্ট্রেশন এর মাধ্যমে পাওয়া Application Id ও Password দিয়ে লগইন করে Start Application প্রেস করুন। এরপর আপনার ডিভাইসের স্ক্রিনে অনলাইন আবেদন পত্রটি ওপেন হবে। সমস্ত শর্তাবলি এক্সেপ্ট করুন। দরকারি নথি সহযোগে আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট সাইজে স্ক্যান করে আপলোড করবেন। অ্যাপ্লিকেশন সাবমিট করার আগে সব তথ্য পুনরায় যাচাই করে আবেদন জমা দিন।

জ্যোতি প্রকাশ স্কলারশিপে আবেদনের জন্য প্রয়োজনীয় নথি:-

১) পরিচয় পত্র (আধার কার্ড)।
২) সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
৩) নতুন কোর্সে ভর্তির রিসিভ কপি।
৪) বর্তমানে পাঠরত কোর্সের আগের ক্লাসের বার্ষিক পরীক্ষার মার্কশীট।
৫) পরিবারের বার্ষিক আয়ের শংসাপত্র।
৬) অভিভাবকের Death Certificate (প্রযোজ্য হলে)।
৭) PH Certificate (প্রযোজ্য হলে)।
৮) Transgender Certificate (প্রযোজ্য হলে)।
৯) First Generation Scholarship Programme এর ক্ষেত্রে পরিবারের যে সদস্য সর্বাগ্রে Higher Education লাভ করেছেন তার স্ব-ঘোষণা পত্র।
১০) আবেদনকারী শেষবার যে খেলায় পুরস্কৃত হযেছেন বা অংশগ্রহণ করেছেন তার সার্টিফিকেট।

এইরকম আরও গুরুত্বপূর্ণ স্কলারশিপ সম্বন্ধে প্রতিনিয়ত আপডেট পেতে আমাদের ফলো করুন।

Google News:- Link

WhatsApp:- Link

Like Facebook Page