Â

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষার ধরনে বড়ো বদল। বোর্ডের পরীক্ষা উঠিয়ে নতুন সিদ্ধান্তের পথে রাজ্য।

রাজ্যে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন। মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষা অবলুপ্তির পথে। পরিবর্তে আসতে চলেছে নয়া শিক্ষা ব্যবস্থা। গুরুত্ব হারাতে চলেছে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ ও পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নেওয়া বার্ষিক যথাক্রমে মাধ্যমিক (Secondary) ও উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা। পুরনো শিক্ষা মূল্যায়ন পদ্ধতির পরিবর্তে নতুন শিক্ষা ব্যবস্থা আনতে চায় রাজ্য। রাজ্য সূত্রে খবর, অষ্টম শ্রেণি থেকেই চালু হতে পারে সেমিস্টার সিস্টেমে শিক্ষা মূল্যায়ন ব্যবস্থা। রাজ্যে লাগু হতে চলা নতুন শিক্ষা নীতি নিয়ে কি জানালো রাজ্যের সরকারি শীর্ষস্থানীয় অধিদপ্তর নবান্ন, তা-ই জানুন আজকের এই প্রতিবেদনে।

বিগত বছর থেকেই দেশজুড়ে নতুন শিক্ষা নীতি চালুর জন্য নতুন শিক্ষা আইন পাস করেছে কেন্দ্র সরকার। সেইমতন রাজ্য সরকার গুলিকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানর New Education Policy লাগু করতে পরামর্শ দিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শিক্ষা নীতি চালুও হয়ে গিয়েছে। তবে কেন্দ্রের সুপারিশ করা নতুন শিক্ষা নীতি পাই টু পাই মানতে ইচ্ছুক নয় রাজ্য সরকার। যেহেতু শিক্ষা, কেন্দ্র ও রাজ্যের যৌথ বিষয়, তাই কেন্দ্রের সুপারিশকৃত NEP এর মধ্যে কিছুটা পরিবর্তন করে তা নিজের মতো সাজাতে চায় রাজ্য সরকার।

রাজ্যে লাগু হতে চলা নতুন শিক্ষা নীতি সংক্রান্ত বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করে রাজ্য সরকার। সেই মোতাবেক শিক্ষা মূল্যায়ন ব্যবস্থায় পরিবর্তন আনতে একটি খসড়া পেশ করে উক্ত শিক্ষা বিশেষজ্ঞ কমিটি। কমিটির নিউ এডুকেশন পলিসি সংক্রান্ত মতামতে সায় দিয়েছে রাজ্য সরকার ও শিক্ষা দপ্তর। কেন্দ্র নতুন শিক্ষা ব্যবস্থায় ক্লাস নাইন থেকেই বিষয়ভিত্তিক শাখা নির্বাচনের সিস্টেম রাখলেও তা মানতে আগ্রহী নয় রাজ্য সরকার। পরিবর্তে ১০+২ স্তর থেকে শাখা নির্বাচনের পক্ষপাতি রাজ্য সরকার। অর্থাৎ আগের নিয়মেই 4+4+2+2 এই নিয়মেই বিদ্যার্থীদের শিক্ষা মূল্যায়ন চায় রাজ্য শিক্ষা দপ্তর।

আরও পড়ুনঃ- এখনো আগের বকেয়া লক্ষ্মীর ভান্ডারের টাকা হাতে পাননি? আগস্ট মাসের Lakshmir Bhandar প্রকল্পের টাকা কবে পাবেন যা জানালো নবান্ন।

তবে শিক্ষা ব্যবস্থায় যে পরিবর্তন আনার কথা বলা হয়েছে, তা হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে পরীক্ষা মূল্যায়নের ক্ষেত্রে Multiple Choice Question ও Descriptive টাইপের এই দুই প্রকার প্রশ্ন রাখার কথা বলেছে ওই কমিটি, যা মেনে নিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি অষ্টম শ্রেণী থেকে শিক্ষা মূল্যায়নের জন্য পরীক্ষা সেমেস্টার সিস্টে নেওয়ার কথা ভাবছে রাজ্য। প্রাথমিকভাবে ইলেভেন-টুয়েলভ এ এই সেমেস্টার সিস্টেম চালু করা হবে। অর্থাৎ বছরে একবারের স্থানে ছ’মাস পরপর বছরে দু’বার পরীক্ষা নেওয়া হবে। ফলত গুরুত্ব হারাতে বসেছে পর্ষদ ও সংসদের পরীক্ষা প্রণালী।

রাজ্য সরকার সূত্রে খবর, আগামী তিন বছরের মধ্যে ধীরে ধীরে অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই সেমিস্টার পদ্ধতির মাধ্যমে রাজ্যের সরকারি ও সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যার্থীদের মেধা ও শিক্ষা মূল্যায়নের এই সিস্টেম লাগু করা হবে।

এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের সবধরনের আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম ও ফেসবুক এ ফলো করুন।

ফেসবুক:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page