Â

রাজ্যে বাড়লো মহার্ঘ ভাতা। পশ্চিমবঙ্গের এই কর্মীরা পাবেন ১৪১ শতাংশ ডিএ।

হাসি ফুটলো সরকারি কর্মীদের মুখে। ১৬ শতাংশ বেশি হারে পাবেন ডিএ। কবে থেকে পাবেন মহার্ঘ ভাতা। কি জানালো রাজ্যের শিক্ষা দপ্তর?

Dearness Allowance বা মহার্ঘ ভাতা নিয়ে মস্ত বড়ো আপডেট এইমাত্র উঠে এলো। এবার বাংলার সরকারি কর্মীরা পাবেন ১৬ শতাংশ বেশি ডিএ। রাজ্য সরকার সম্প্রতি নতুন DA নিয়ে বড়ো ঘোষণা করে দিয়েছে। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, সব দপ্তরের কর্মীরা এই বাড়তি ডিএ পাবেন না। তবে কারা পেতে চলেছেন এই বর্ধিত ১৬% ডিএ। কবে থেকেই বা এই মহার্ঘ ভাতা পেতে চলেছেন বাংলার চাকুরিজীবীরা বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে অনুরোধ করা হচ্ছে।

রাজ্য সরকারের স্কুল শিক্ষা দপ্তরের পক্ষে ঘোষণা করা হয়েছে, প্রাইমারী ও মাধ্যমিক লেভেলের বিদ্যালয়, Anglo Indian School, সংস্কৃত বিদ্যালয়ের শিক্ষকদের ডিএ একশো পঁচিশ শতাংশ থেকে বেড়ে একশো একচল্লিশ শতাংশ হতে চলেছে। উক্ত কর্মীরা কবে থেকে এই বর্ধিত ডিয়ারনেস অ্যালাওয়েন্স পাবেন সেই প্রসঙ্গে রাজ্য সরকারের আধিকারিক জানিয়েছেন, চলতি বছর পয়লা মার্চ থেকেই তাদের বাড়তি ডিএ দেওয়ার কাজও শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুনঃ- লক্ষ্মীর ভান্ডারে IFSC কোড ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিভাবে পরিবর্তন করবেন বিস্তারিত জেনে নিন।

তবে রাজ্যের এই সিদ্ধান্তে খুশি নন উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মীরা। গত প্রায় তিন বছরের বকেয়া ডিএ (এরিয়ার) মেটানোর দাবি জানিয়েছে শিক্ষা কর্মীরা। পাশাপাশি বছরে দুইবার মহার্ঘ ভাতা দেওয়া নিয়েও সরব হয়েছে উক্ত শিক্ষা সংগঠনের শিক্ষক ও শিক্ষা কর্মীরা। বকেয়া ডিএ নিয়ে রাজ্যের তরফে জানানো হয়েছে, এব্যাপারে শ্রীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।

west-bengal-5th-pay-commission
West Bengal DA Hike News

উল্লেখ্য উক্ত কর্মীদের পঞ্চম পে কমিশন অনুযায়ীই মহার্ঘ ভাতা প্রদান করা হবে কেবল সংশ্লিষ্ট দপ্তরের কর্মীদের। রাজ্যের অন্যান্য দপ্তরের সরকারি কর্মীরা কিন্তু এই হারে ডিএ পাবেন না। উক্ত তিন সংগঠন বাদে রাজ্য সরকারের অন্যান্য কর্মচারীরা কিন্তু ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ীই ৬% হারেই ডিএ পাচ্ছেন। তাদের ডিএ বাড়ানোর বিষয়ে আপাতত কোনো খবর নেই।

রাজ্য ও কেন্দ্র সরকারের ডিএ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন করুন।

আরও পড়ুনঃ- আবেদন করুন সামাজিক সুরক্ষা প্রকল্পে এবং প্রতিমাসে ১,০০০ টাকা পেয়ে যান নিজ ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page