Â

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। শেষ মূহুর্তে বড়ো ঘোষণা পর্ষদের।

মাধ্যমিক ২০২৪ নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের। শেষ মূহুর্তের বড়ো আপডেট প্রকাশ করলো WBBSE। তিনটি গুরুত্বপূর্ণ শর্ত পূরণ করতে না পারলে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র নয়! এছাড়াও একাধিক শিক্ষক অযোগ্য প্রমাণিত হওয়ায় পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব থেকে অব্যাহতি পেলেন। বিস্তারিত জানুন নিচের প্রতিবেদনে।

রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি নোটিশ জারি করে জানিয়েছে, তিনটি গুরুত্বপূর্ণ শর্ত মানতে অসমর্থ হওয়ায় দুইশো বিদ্যালয় কে পরীক্ষা কেন্দ্র নির্বাচন করা হয়নি। বোর্ডের নিরিখে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র হতে গেলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে সিসিটিভি নজরদারির পরিকাঠামো, চারিদিকে উঁচু প্রাচীরের বাউন্ডারি এবং স্কুলে প্রশ্নপত্র নিয়ে প্রবেশ করার জন্য চওড়া রাস্তা থাকতে হবে।

উক্ত শর্তগুলো মানতে অসমর্থ হলে। সেইসকল বিদ্যালয়গুলিকে এবার মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র নির্বাচন করেনি West Bengal Board of Secondary Education। এছাড়াও এবার মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার দায়িত্ব থেকে দেড়শো জন অসমর্থ শিক্ষক দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়েছে।

ব্যাপারটি হলো মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের সঙ্গে জড়িত সকল শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে মিটিং ডেকেছিল পর্ষদ। সেখানে পরীক্ষকদের খাতা দেখার নিয়ম সংক্রান্ত মহড়ায় দেড়শো জন শিক্ষক কে খাতা দেখার দায়িত্ব থেকে সরানো হয়েছে। তাদের অনেকেই হয় পরীক্ষার নম্বর বিভাজন জানেন না নতুবা পর্ষদের গাইডলাইন জানেন না।

আরও পড়ুনঃ- মহিলা চাষিদের জন্য কৃষক ভাতা দ্বিগুণ করার সিদ্ধান্ত। এবার থেকে মহিলা কৃষকেরা পাবেন বার্ষিক ১২,০০০ টাকা?

wbbse madhyamik exam 2024 new rules 1

তাই ওইসব শিক্ষকদের খাতা চেকিং এর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পর্ষদ জানিয়েছে পরীক্ষক পর্ষদের সঠিক গাইডলাইন না জানার কারণে ছাত্র-ছাত্রীরা সঠিক নম্বর না পাওয়ায়, স্ক্রুটিনি বা রিভিউ এর সংখ্যা বাড়ছে। উল্লেখ্য, এবছর মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের সংখ্যা গতবারের তুলনায় হ্রাস পেলেও মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা গতবৎসর অপেক্ষা তিন লাখ বৃদ্ধি পেয়েছে।

২০২৪ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত সবধরনের গুরুত্বপূর্ণ খবরের বিস্তারিত লেটেস্ট আপডেট সবচাইতে আগে পেতে হলে আমাদের Telegram অথবা WhatsApp মাধ্যমে যুক্ত হতে পারেন। ধন্যবাদ। তথ্য শেয়ার করতে ভুলবেন না।

টেলিগ্রাম এ যুক্ত হোন:- Link

হোয়াটসঅ্যাপ এ যুক্ত হোন:- Link

Like Facebook Page