Â

দেশজুড়ে একগুচ্ছ ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ UGC -র। এই বিশ্ববিদ্যালয় গুলি প্রদত্ত ডিগ্রি ও সার্টিফিকেট বৈধ নয়।

আবারও একগুচ্ছ ভুয়ো ইউনিভার্সিটির তালিকা প্রকাশ করলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (University Grants Commission)। এবার ২০ টি ফেক ইউনিভার্সিটির ক্যাটালগ দিয়ে সংবাদমাধ্যমে শিক্ষক, শিক্ষাকর্মী ও শিক্ষার্থীদের জানিয়ে দিল খোদ ইউজিসি। তালিকায়, দিল্লী, উত্তর প্রদেশ, পুদুচেরী, অন্ধ্রপ্রদেশ সহ পশ্চিমবঙ্গেরও দুই ভুয়ো বিশ্ববিদ্যালয়ের নাম তালিকায় রয়েছে। UGC কর্তৃপক্ষ জানিয়েছে, ওই বিশ্ববিদ্যালয় গুলি প্রদত্ত কোনও ডিগ্রি বা সার্টিফিকেট ই শিক্ষা ক্ষেত্রে বৈধ (Valid) নয়।

২০ টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা একনজরে:-

দিল্লী

১) All India Institute of Public and Physical Health Sciences
২) Commercial University
৩) Vocational University
৪) United Nations University
৫) Indian Institute of Science and Indiaring
৬) Vishwakarma Open University
৭) Adhyatmik Vishwa Vidyalaya
৮) ADR Centric Juridical University

উত্তর প্রদেশ

৯) Gandhi Hindi Vidyapith
১০) National Institute of Electro Complex Homeopathy
১১) Bharatiya Shiksha Parishad
১২) Netaji Subhas Chandra Bose Open University

ওয়েস্ট বেঙ্গল

১৩) Indian Institute of Alternative Medicine
১৪) Institute of Alternative Medicine and Research

অন্ধ্রপ্রদেশ

১৫) Christ New Testament Deemed University
১৬) Bible Open University of India

আরও পড়ুনঃ- পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে আজই করুন এই কাজ। নচেৎ কোটি কোটি গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করবে RBI

পুদুচেরী

১৭) Shree Bodhi Academy of Higher Education

কর্ণাটক

১৮) BGWOSS

কেরালা

১৯) St. John University

মহারাষ্ট্র

২০) Raja Arbi University

দেশ জুড়ে বিভিন্ন স্থানে ক্রমাগত বেড়েই চলেছে ভুয়ো বিশ্ববিদ্যালয়ের আখড়া। ভারতীয় সংবিধানের নিয়ম অনুসারে শিক্ষার্থীদের ডিগ্রি ও সার্টিফিকেট প্রদানের জন্য ভারত সরকারের ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশনের কাছ থেকে অনুমোদন পত্র প্রাপ্ত কনতে হয় যেকোনো বেসরকারি ও রাজ্য সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান কে যা উপরিউক্ত বিশ্ববিদ্যালয় গুলি নেয়নি। তাই সরকারি স্বীকৃতি ছাড়াই অবৈধভাবে শিক্ষা প্রদানের অসাধু ব্যবসা বন্ধ করতে এদিন ইউজজিসি কড়া গাইডলাইন প্রকাশ করে জানিয়েছে, উক্ত বিশ্ববিদ্যালয় গুলি বিদ্যার্থীদের কোনোরূপ ডিগ্রি বা সার্টিফিকেট প্রদান করতে পারবে না।

অর্থাৎ উক্ত শিক্ষা প্রতিষ্ঠান বা ইউনিভার্সিটি গুলি কর্তৃক পড়ুয়াদের প্রদত্ত ডিগ্রি ও ও সার্টিফিকেট অবৈধ (Invalid) বলে গণ্য করা হবে।

Like Facebook Page