Â

টেট ২০২৩ এর ঘোষণা। কত নম্বর পেলে ইন্টারভিউ এর জন্য ডাক পাবেন? বেতন কত? সিলেবাস সম্বন্ধে বিস্তারিত জানুন।

২০২৩ সালের SSC প্রাথমিক টেট এর দিনক্ষণ ঘোষণা। কবে হতে চলেছে এবছরের Teacher Eligibility Test। TET এ কত নম্বর পেলে পরীক্ষায় পাস করবেন? কত পেলেই বা ইন্টারভিউ এর জন্য ডাক পাবেন? প্রাথমিক অবস্থায় কোন বেতন কমিশনের আওতায় কত টাকা বেতন পাবেন প্রাথমিক শিক্ষকেরা। পরীক্ষার সিলেবাসই বা কি রয়েছে? প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে পরীক্ষা পদ্ধতিতে কোনও পরিবর্তন আনা হয়েছে কিনা বিস্তারিত আলোচনা আজকের এই প্রতিবেদনে।

বিগত বেশ কিছু বছর প্রাথমিকে টেট পরীক্ষার ফলাফল ও নিয়োগের আইনি জটিলতার মাঝেই গত বছর ১১ই ডিসেম্বর অনুষ্ঠিত হয় প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা। তবে পরীক্ষা হয়ে ফলাফল বেরোলেও নিয়োগ প্রক্রিয়ায় রয়েছে কোর্টের স্থগিতাদেশ। কেননা পরীক্ষায় দুর্নীতির ফলে মামলার জেরে বিগত বছরগুলির নিয়োগ প্রক্রিয়াই এখনো ঠিকঠাক সম্পন্ন করে উঠতে পারেনি প্রাথমিক শিক্ষা বোর্ড। তবে আর দুর্নীতি যাতে না ঘটে তার জন্য গতবছর কড়া নিরাপত্তায় গ্রহণ করা হয় টেট পরীক্ষা।

তবে পূর্ব ঘোষণা অনুযায়ী প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল সংবাদমাধ্যমে জানিয়েছেন, যেহেতু বলা হয়েছিল বছরে দু’বার টেট অনুষ্ঠিত হবে, তবে দুবার না হলেও এবছর একেবারে শেষের দিকে ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হতে চলেছে এবছরের টেট পরীক্ষা। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বর ১০ থেকে ১৭ তারিখের মধ্যে পরীক্ষা পর্ব সম্পন্ন করা হবে।

২০২৩ এ অনুষ্ঠিত হতে চলা প্রাথমিক টেট এর সিলেবাস সংক্রান্ত কোনও পরিবর্তন করেনি রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ। গত বছর যে সিলেবাসে পরীক্ষা হয়েছিল এবছর সেই একই সিলেবাসে পরীক্ষা হতে চলেছে। পরীক্ষা পদ্ধতিতেও কোনরূপ পরিবর্তন করা হয়নি। পাশ নম্বর পেলে পরীক্ষার্থীদের Tet Qualified Certificate প্রদান করা হবে। পাশ মানেই নিয়োগ নয়। তবে নিয়োগ হবে মেধাতালিকা ও শূন্যপদ অনুযায়ী।

আরও পড়ুনঃ- কন্যাশ্রী প্রকল্পে কোন ক্লাসে কত টাকা পাবেন?

গতবছরের তথ্য অনুযায়ী জেনারেল ক্যাটেগরিতে যারা পঁচাশি পর্যন্ত নম্বর পেয়েছিলেন তারা ইন্টারভিউ এর জন্য ডাক পেয়েছিলেন। এছাড়াও বিরাশি, তিরাশি নম্বর পেয়েও অনেকেই সংরক্ষিত ক্যাটেগরিতে Interview এর জন্য ডাক পেয়েছিলেন। তবে এবার কম্পিটিশন হাই হবে বলে মনে করা হচ্ছে। Reserved Category তে ইন্টারভিউ এর জন্য ডাক পেতে কমপক্ষে ৯০-৯৫ পেলে সুরক্ষিত থাকবেন। এবং জেনারেল ক্যাটেগরির প্রার্থীদের ইন্টারভিউ এর জন্য কল পেতে ১০৫-১১৫ পর্যন্ত এবছর Cutoff যাওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রাথমিক শিক্ষকদের 6th Pay Commission অনুযায়ী আঠাশ হাজার নয়শো টাকা প্রাথমিক ভিত্তিতে মূল বেতন দেওয়া হয়ে। এছাড়াও DA, HRA, Medical Allowance সহ বিভিন্ন ভাতা সবমিলিয়ে প্রায় ৩২,০০০ টাকা স্কেল এ মাসিক বেতন দেওয়া হয় প্রাথমিক টিচারদের।

টেট সম্বন্ধে আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও ফেসবুক এ ফলো করুন।

টেলিগ্রাম:- Link

ফেসবুক:- Link

Like Facebook Page