Â

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৩-‘২৪ শিক্ষাবর্ষ: ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম বর্ষে রিন্যুয়াল আবেদন করবেন কিভাবে? শেষ তারিখ কবে?

পশ্চিমবঙ্গে বসবাসকারী ছাত্র-ছাত্রীদের রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করলে একাদশ শ্রেণি থেকে শুরু করে গবেষণা স্তর পর্যন্ত শিক্ষার্থীদের রাজ্য সরকার দেয় সবচেয়ে বড়ো স্কলারশিপ টি হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। এই স্কলারশিপ বাংলার বিদ্যার্থীদের কোর্স অনুযায়ী প্রতিমাসে ন্যূনতম ১,০০০ টাকা থেকে শুরু করে সবচেয়ে বেশি ৮,০০০ টাকা প্রদান করে থাকে পশ্চিমবঙ্গ সরকার।

এই স্কলারশিপ এ প্রতিটি কোর্সের শুরুতে অর্থাৎ প্রথম বর্ষে স্টুডেন্টদের ফ্রেস আবেদন করতে হয়। কোর্সের পরের বছরগুলোতে (প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বর্ষে) স্কলারশিপ পাওয়ার জন্য পড়ুয়াদের রিন্যুয়াল (Renewal) করা আবশ্যিক। রিন্যুয়াল না করলে বা করতে ভুলে গেলে একই কোর্সের পরবর্তী বছরগুলোতে কোনওভাবেই স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস বৃত্তির টাকা পাবেন না ছাত্র-ছাত্রীরা। তবে রিন্যুয়াল করার জন্য পড়ুয়াদের কিছু শর্ত মানতে হবে।

২০২৩-‘২৪ শিক্ষাবর্ষে SVMCM Scholarship এর Renewal এর জন্য কি কি শর্তাবলি রয়েছে? স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ একই কোর্সের পরবর্তী বছরগুলোতে রিন্যুয়াল করার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন? রিন্যুয়াল পদ্ধতিটি কিরকম বিস্ময় তথ্যের সম্ভার নিয়ে আজকের প্রতিবেদনে গুরুত্বপূর্ণ আলোচনা করা হলো। যারা উচ্চ মাধ্যমিক/স্নাতক বা স্নাতকোত্তরের দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ কিম্বা পঞ্চম বর্ষের প্রার্থী- যদি তারা এই স্কলারশিপ এ চলতি শিক্ষাবর্ষে রিন্যুয়াল আবেদন করতে চাইছেন তবে সম্পূর্ণ নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন।

রিন্যুয়াল আবেদন করার জন্য প্রয়োজনীয় শর্ত:-

১) কেবল রেগুলার কোর্সে পাঠরত পশ্চিমবঙ্গের বাসিন্দা ছাত্র ছাত্রীরা এই স্কলারশিপ এ রিন্যুয়াল এর জন্য আবেদন করতে পারবেন।
২) পূর্ববর্তী বার্ষিক পরীক্ষায় (সেমেস্টার এর বেলায় শেষ দুটি সেমেস্টার মিলে) কমপক্ষে ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।
৩) এই স্কলারশিপ এ রিন্যুয়াল করার জন্য শিক্ষার্থী কে যেকোনো কোর্সের প্রথম বছরে অবশ্যই Fresh Application করতে হবে।
৪) আবেদনকারী কে Higher Secondary, Graduation বা Post Graduation এর স্নাতকোত্তর কোর্সের ২য়, ৩য়, ৪র্থ বা ৫ম বর্ষে পাঠরত হতে হবে।
৫) Gap Year বা Dropped Out Year থাকলে এই স্কলারশিপ এ রিন্যুয়াল এর জন্য আবেদন যোগ্য নন।
৬) ইনকাম সার্টিফিকেট এর প্রয়োজন নেই, যেহেতু প্রথম বর্ষেই বার্ষিক আয়ের শংসাপত্র জমা করা হয়েছে।
৭) যোগ্য প্রার্থীরা প্রথম বর্ষের সমতুল্য পরিমাণ স্কলারশিপের টাকা পরবর্তী বছরগুলোতেও পেতে থাকবেন।

আরও পড়ুনঃ- কেন্দ্র সরকারের পাঁচটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ।

কিভাবে Renewal করবেন?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ রিন্যুয়াল করার জন্য পড়ুয়াদের প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট এ গিয়ে প্রথম বর্ষে আবেদনের মাধ্যমে পাওয়া লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে LogIn করে নিতে হবে। এরপর Renewal 2023-’24 শিক্ষাবর্ষের জন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে নির্দিষ্ট ক্লাসের Renewal এর আবেদন সম্পন্ন করতে হবে। আবেদের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট ফর্ম্যাট স্ক্যান করে আপলোড করতে ভুলবেন না।

রিন্যুয়াল (Renewal) এর জন্য কি কি ডকুমেন্টস লাগবে?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ রিন্যুয়াল এর জন্য কেবল নিচের দুইটি ডকুমেন্টস প্রয়োজন হবে।

১) বর্তমানে পাঠরত কোর্সের (২য়, ৩য়, ৪র্থ, ৫ম বর্ষে) ভর্তির Received Copy। এবং
২) বর্তমানে পাঠরত কোর্সের আগের বছরের বার্ষিক পরীক্ষার মার্কশীট (সেমেস্টারের ক্ষেত্রে শেষ দুটি Semester এর, যেমন- ৩য় বর্ষের বেলায় 3rd ও 4th সেমেস্টার এর মার্কশীট) স্ক্যান করে আপলোড করবেন।

গুরুত্বপূর্ণ তারিখ:-

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ বর্তমান শিক্ষাবর্ষে স্কুল পড়ুয়াদের জন্য অর্থাৎ ক্লাস ইলেভেন ও টুয়েলভ এ পাঠরত শিক্ষার্থীদের জন্য আবেদন প্রক্রিয়া চলছে এবং কেবল দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্যই রিনি প্রক্রিয়া চালু হয়েছে। উচ্চ মাধ্যমিক পরবর্তী ক্লাসগুলোর জন্য এখনো রিন্যুয়াল শুরু হয়নি। শিক্ষা দপ্তর এই বিষয়ে আপডেট দিলে তা সাথে সাথে আমাদের চ্যানেলে জানানো হবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সম্বন্ধে এমন আরও গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে আমাদের ফেসবুক ও টেলিগ্রামে যুক্ত হোন।

টেলিগ্রাম গ্রুপ:- Link

ফেসবুক গ্রুপ:- Link

Like Facebook Page