Â

দেশ জুড়ে বদলে যাচ্ছে ৬ নিয়ম। নতুন নিয়ম লাগু হওয়ায় কোনও কাজ শুরু বা সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই পড়ুন।

দেশজুড়ে বদলে যেতে চলেছে বেশ কিছু নিয়ম। এবছর ৯ই ও ১০ই (আজ ও কাল) সেপ্টেম্বর ভারতের রাজধানী নতুন দিল্লী তে অনুষ্ঠিত হচ্ছে G20 Summit (জি২০ সম্মেলন)। বিশ্বের ২০টি দেশের প্রধানেরা একত্রিত হয়ে বিশ্ব পরিস্থিতির উন্নতকরণ, সমস্যা দূরীকরণ, ন্যায়-নীতি ও বাণিজ্যিকীকরণ এবং সর্বোপরি বিশ্বায়ন বিষয়ে আলাপ আলোচনা করবেন। তারই প্রাক্কালে ভারতে ও রাজ্যে একাধিক ক্ষেত্রে নিয়মের আমূল-পরিবর্তন হতে চলেছে।

প্রত্যেক মাসেরই শুরুতে দেশ ও রাজ্য ভেদে একাধিক ক্ষেত্রে নিয়মের বদল পরিলক্ষিত হয়। যেমন বিভিন্ন সরকারি ও বেসরকারি সুযোগ সুবিধা পেতে জনসাধারণ কে দেশের গুরুত্বপূর্ণ নথি আধার কার্ডের সাথে অন্যান্য ডকুমেন্টস সংযুক্ত করতে বলা হয়। আবার প্রতি মাসের শুরুতেই খনিজ তেল কোম্পানিগুলো পেট্রো পণ্য ও প্রাকৃতিক গ্যাসের দাম নির্ধারণে কিছু পরিবর্তন করে থাকে। এছাড়াও শিক্ষা, প্রযুক্তি ও বাণিজ্য ক্ষেত্রেও নতুন নিয়ম নীতি প্রণয়নের ফলে দেশজুড়ে একাধিক নতুন নিয়ম লাগু হয়।

আধার-রেশন কার্ড সংযুক্তিকরণ:-

যেসকল উপভোক্তা বিনামূল্যে রেশন গ্রহণ করে থাকেন তাদের জন্য আধার কার্ডের সাথে রেশন তথ্য লিঙ্ক করা আবশ্যিক। নাহলে ভবিষ্যতে রেশন সামগ্রী পাবেন না সুবিধাভোগীরা। এই আধার-রেশন কার্ডের সংযুক্তিকরণের শেষ তারিখ ৩০শে সেপ্টেম্বর, ২০২৩।

আধার-জব কার্ড সংযুক্তিকরণ অ্যালার্ট:-

যারা MGNREGA প্রকল্পে বা কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে ১০০ দিনের কাজ কিম্বা জব কার্ডের আওতায় কাজ পেয়েছেন, তাদের কাজের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেতে তাদের অবশ্যই আধার তথ্যের সাথে জব কার্ড লিঙ্ক করাতে নির্দেশ দিয়েছে সরকার।

UPI Light Wallet এর ট্রানজেকশন লিমিট বৃদ্ধি:-

সরকারি নিয়ম অনুযায়ী বিভিন্ন অনলাইন মানি ট্রানজেকশন প্ল্যাটফর্মে ইউপিআই লাইট ওয়ালেট এর মাধ্যমে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত পাঠানো যেতো। এই নিয়মে বদল এনেছে কেন্দ্র সরকার। নতুন নিয়মে এখন থেকে সর্বোচ্চ ৫০০ টাকা পাঠানো যাবে ULW এর মাধ্যমে।

আরও পড়ুনঃ- রাজ্যবাসীর জন্য সুখবর। দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করলে বিদ্যুতের বিল মাফ করে দেওয়া হবে।

গ্যাস সিলিন্ডারের মূল্যহ্রাস ও ভর্তুকি বৃদ্ধি:-

দেশজুড়ে গৃহস্থ এলপিজি গ্যাসের দাম ২০০ টাকা কামিয়েছে কেন্দ্র। এবং উজ্জ্বলা যোজনায় ভর্তুকির পরিমাণ ২০০ টাকা থেকে বাড়িয়ে ৪০০ টাকা করা হয়েছে। সেইসাথে সাধারণ Domestic LPG Cylinder এও ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। সেপ্টেম্বর থেকেই এই প্রক্রিয়া কার্যকর করা হয়েছে।

ইমাম-মুয়াজ্জিন ও পুরোহিত ভাতা বৃদ্ধি:-

ইমাম, মোয়াজ্জেম ও পুরোহিতদের মাসিক ভাতার পরিমাণ বৃদ্ধি করলো রাজ্য সরকার। প্রতি মাসের ভাতা পাঁচশো টাকা বাড়ানো হয়েছে। এর ফলে, ইমাম রা প্রতি মাসে ৩,০০০ টাকা, মোয়াজ্জেম ও পুরোহিতরা প্রতি মাসে ১,৫০০ টাকা করে ভাতা পাবেন।

সিম কার্ড বিক্রিতে নিয়মের পরিবর্তন:-

এখন থেকে সিম কার্ড বিক্রির সময় গ্রাহকের আধার কার্ডে উপস্থিত QR Code Scan করে সিম নথিভুক্তে প্রক্রিয়াকরণ করতে হবে। পাশাপাশি সিম বিক্রির ক্ষেত্রে বিক্রেতাদেরও ভেরিফিকেশন প্রক্রিয়া চালুর নির্দেশ দিয়েছে সরকার। অনলাইন স্ক্যাম, প্রতারণা ও সাইবার ক্রাইমের মতো জালিয়াতি রুখতে এই কড়া পদক্ষেপ নিয়েছে মোদি সরকার।

কেন্দ্র ও রাজ্য সরকার এবং দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের Telegram ও WhatsApp এ অনুসরণ করুন।

Telegram:- Link

WhatsApp:- Link

Like Facebook Page