শিক্ষা দপ্তরের ছুটির তালিকা: পুজোর মরশুমে কতদিন ছুটি থাকবে শিক্ষক ও পড়ুয়াদের?

ঘন্টা বেজে গিয়েছে বাঙালির শ্রেষ্ঠ ও প্রাণের উৎসব শারদোৎসব এর। ঢাকে কাঠি পড়ে গিয়েছে। চারিদিকে পুজো পুজো রব। বাঙালিরা কর্মসূত্রে হোক বা বাসস্থান সূত্রে, দুনিয়ায় যে কোনাতেই থাক না কেন, সকলেই পুজোর এই কয়েক দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে। পুজোর এই কদিন বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ও প্রিয়জনদের সাথে একত্রিত হওয়া, ঘোরাঘুরি, খাওয়া-দাওয়া, গল্প-আড্ডা, গান-বাজনায় মেতে ওঠে বাঙালি।

সদ্য মহালয়া ভোর কেটে আজ চতুর্থী। সরকারি সহ বেসরকারি প্রতিষ্ঠান গুলিতেো দুর্গা পুজোর মূল ছুটি ২০শে অক্টোবর, ষষ্ঠী থেকে ২৪শে অক্টোবর দশমী পর্যন্ত এবং অনেক ক্ষেত্রে তা লক্ষ্মীপূজা পর্যন্ত। তবে শিক্ষা দপ্তরের ক্ষেত্রে পুজোর ছুটির তালিকা একটু ভিন্ন। তবে পুজোর মরশুমে ঠিক কতদিন ছুটি পেতে চলেছেন শিক্ষক, পড়ুয়া ও শিক্ষা কর্মীরা তার তালিকা প্রকাশ করেছে রাজ্য শিক্ষা দপ্তর ও মধ্য শিক্ষা পর্ষদ।

শিক্ষা দপ্তরের নির্দেশিকা অনুযায়ী এবছর পুজোয় সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা সহ অশিক্ষক শিক্ষাকর্মীরা মোট ছাব্বিশ দিন ছুটি পেতে চলেছেন। এবছর চতুর্থী থেকেই শুরু হয়ে যাবে পুজোর ছুটি। মধ্য শিক্ষা পর্ষদ সূত্রে খবর, রাজ্যের সরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি ১৮ই অক্টোবর, চতুর্থী থেকে ভাইফোঁটার পরের দিন অর্থাৎ ১৬ই নভেম্বর অব্দি বন্ধ থাকবে।

রাজ্যের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলিকেও এই নির্দেশ অনুসরণ করতে নোটিশ পাঠিয়েছে রাজ্য শিক্ষা দপ্তর ও মধ্য শিক্ষা পর্ষদ। তবে, বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি প্রয়োজন অনুযায়ী তাদের ছুটির তালিকা কিছুটা স্তিমিত করতে পারে বলে জানিয়েছে রাজ্য সরকার।

যদিও স্কুল খুললেই পঞ্চম থেকে নবম শ্রেণির তৃতীয় মূল্যায়ন, প্রাথমিক স্তরে বার্ষিক পরীক্ষা এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা রয়েছে। এবং এরই মধ্যে স্কুল খোলার পরে ২০শে নভেম্বর আবার ছট্ পূজার জন্য রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ থাকবে।

আরও পড়ুনঃ- পরীক্ষার সিলেবাস সম্পন্ন করার জন্য পুজোয় ছুটি তে বিদ্যালয় খোলা থাকবে? কি জানালো পর্ষদ?

ক্রমাগত ছুটির এই আবহে ছাত্র-ছাত্রীদের স্কুলের পঠন-পাঠন ও পড়াশোনা ব্যাহত হতে পারে। তাই ছুটির সময়টাকে কাজে লাগিয়ে পড়ুয়াদের বাড়িতেই বার্ষিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে ও পড়াশোনায় মনোনিবেশ করতে বলেছে শিক্ষক সংগঠন গুলি।

এমন আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন সরকারি ছুটির নতুন নতুন আপডেট পেতে আমাদের গুগল নিউজ ও টেলিগ্রাম চ্যানেল এ ফলো করুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page