Â

ভারতের মহাকাশ অভিযানের গৌরব-মুকুটে নয়া পালক। ৭ বিদেশী স্যাটেলাইট নিয়ে ফের মহাকাশ পাড়ি ইসরোর রকেটের।

ভারতের মহাকাশ অভিযানের গৌরবের মুকুটে নতুন পালক যুক্ত হলো। চন্দ্রযান-৩ এর সফল উৎক্ষেপনের পরে সাতটি ভিনদেশী উপগ্রহ নিয়ে আবার মহাশূন্যে পাড়ি জমাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (Indian Space Research Organisation) রকেট PSLV-C56

এদিন রবিবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধওয়ান মাহাকাশ কেন্দ্র (Satish Dhawan Space Centre) থেকে সিঙ্গাপুরের মোট ৭ টি উপগ্রহ সহ এই মহাকাশ যানের সফল উৎক্ষেপণ সম্পন্ন হয়। এই বিদেশি উপগ্রগুলিকে নিজ কক্ষপথে প্রতিস্থাপন করছে ইসরোর ওই রকেট।

সিঙ্গাপুরে ভারতীয় দূতাবাস সূত্রে খবর, বিদেশি ওই সাতটি উপগ্রহ প্রতিস্থাপিত কক্ষপথে থেকে পৃথিবীকে পর্যবেক্ষণ করবে। পাশাপাশি পৃথিবীর বিভিন্ন ছবি তুলে পাঠাবে ওই বিদেশি কৃত্রিম উপগ্রহগুলি। উল্লেখ্য, মহাকাশে রকেটের মাধ্যমে ভিনদেশী স্যাটেলাইট পাঠিয়ে বিগত কয়েকবছর থেকে মোটা টাকা রোজগার করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO। তাছাড়া ক্রমেই লাগাতার সফলভাবে মহাকাশযান উৎক্ষেপণ করে বিশ্বের দরবারে ক্রমশ ভরসার পাত্র হয়ে উঠছে ইসরো। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে আপডেট, আগামী কিছু বছরের মধ্যে প্রায় ৯ লক্ষ কোটি টাকা আয় করতে পারে ভারতীয় গবেষণা সংস্থা।

আরও পড়ুনঃ- রাজ্যে বাতিল দু’কোটি রেশন কার্ড। আপনার টা নেই তো? কেন বাতিল করা হলো খাদ্য সাথী কার্ড?

প্রসঙ্গত উল্লেখ্য, এই সতীশ ধবন স্পেস সেন্টার থেকেই চলতি বছর ১৪ই জুলাই সফলভাবে উৎক্ষেপণ করা হলো। Chandrayan ৩। বর্তমানে চন্দ্রযান ৩ নিয়ে সারা বিশ্বেই হইচই পড়ে গিয়েছে। বর্তমানে চাঁদের গন্তব্যের অনেকটা পথ অতিক্রম করেছে চন্দ্রযান ৩। চল্লিশ দিনের মাথায় চাদের মাটি ছোঁবে এই চন্দ্রযান রকেট। নির্ধারিত সময়ে ইসরোর এই মহাকাশযান চাঁদের মাটিতে ল্যান্ড করলে ভারতীয় মহাকাশ যাত্রার ইতিহাসে নতুন ও তাৎপর্যপূর্ণ দৃষ্টান্ত উপস্থাপন করবে ইসরো।

পিএসএলভি-সি৫৬ রকেটের সফল উৎক্ষেপনের ফলে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার যশ ও খ্যাতির মুকুটে আরকটি নতুন পালক সংযুক্ত হলো নিঃসন্দেহে। চন্দ্রযান তিন চাঁদের কতটা নিকট পৌঁছালো তা ISRO, SDSC ও DRDO সম্পর্কে গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও গুগল নিউজ এ ফলো করুন।

Google News:- Link

WhatsApp:- Link

Like Facebook Page