Â

আর পে কমিশনে বাড়বে না বেতন! সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে নতুন ভাবনা সরকারের।

অষ্টম বেতন কমিশন বন্ধ! বেতন কমিশনের মাধ্যমে আর বাড়বে না সরকারি কর্মীদের স্যালারি। সরকারি চাকুরিজীবীদের বেতন বৃদ্ধি নিয়ে নতুন পদক্ষেপ করতে চলেছে বিজেপি শাসিত কেন্দ্র সরকার। এই প্রসঙ্গে কি জানালো কেন্দ্র সরকার সম্পূর্ণ তথ্য নিচের প্রতিবেদনে জেনে নিন।

বর্তমানে সপ্তম পে কমিশনে বেতন পাচ্ছেন দেশের কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। সম্প্রতি সেন্ট্রাল গভর্নমেন্ট এমপ্লয়িদের ডিএ ও মূল বেতন বৃদ্ধি করেছে ভারত সরকার। শেষবার ২০১৬ তে 7th Pay Commission এর সুপারিশ কার্যকর করা হয়েছিল। তারপর থেকে আর কোনো বেতন কমিশন গঠন করেনি কেন্দ্র।

যদিও বিভিন্ন রাজ্য সরকার গুলি কেন্দ্র সরকারের সাথে পাল্লা দিয়ে সংশ্লিষ্ট রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি করলেও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ডিএ এখনই বাড়ছে না। বাংলা চাকুরিরত সরকারি কর্মীদের ডিএ মামলার শুনানি পিছিয়ে আগামী বছর ফেব্রুয়ারী মাসে হবে বলে নির্দেশ দিয়েছেন মাননীয় সুপ্রিম কোর্টের ডিভিশননাল বিচারপতি।

এদিকে ন্যাশনাল ফেডারেশন অফ ইন্ডিয়ান রেলওয়েম্যান কেন্দ্র সরকার কে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) নিয়ে ভাবতে অনুরোধ করেছে। প্রায় আট বছর পর NFIR এর দাবি মতো অষ্টম পে কমিশন গঠিত হলে একধাক্কায় অনেকটাই বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মাইনে। সেইসঙ্গে কেন্দ্রীয় সরকারি দিনমজুরদেরও বেতন বৃদ্ধির মতো প্রসঙ্গও তোলা হয়েছে কেন্দ্র সরকার কে দেওয়া এনএফআইআর এর ওই দাবি চিঠিতে।

এই প্রসঙ্গে কেন্দ্র সরকারের অর্থ দপ্তরের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী ভারতীয় পার্লামেন্টে জানিয়েছেন, বর্তমানে অষ্টম বেতন কমিশন বিবেচনাধীন নয়। সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে এক অনন্য চিন্তা-ভাবনা করছে কেন্দ্র সরকার। তিনি আরও বলেন, বেতন কমিশনের পরিবর্তে এবার থেকে সরকারি কর্মীর কর্মদক্ষতা অনুযায়ী (Performance Linked Increment) তাদের বেতন বৃদ্ধির কথা ভাবছে কেন্দ্র সরকার। যদিও এই বিষয়টি এখনো ভাবনা-চিন্তা পর্যায়ে আছে বলেই মন্তব্য করেন সাংসদ পঙ্কজ চৌধুরী।

আরও পড়ুনঃ- কমপ্লিট হয়নি সিলেবাস। পিছিয়ে যাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ২০২৪ পরীক্ষা? নতুন রুটিন প্রকাশ করবে মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ?

এমন আরও গুরুত্বপূর্ণ খবরের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম অথবা হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে পারেন। তথ্যটি গুরুত্বপূর্ণ মনে হলে উচিত ব্যক্তিদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page