১টি নয়, ২টিও নয়। রেশন কার্ড থাকলে পাবেন পাঁচ-৫টি প্রকল্পের টাকা।

দেশের সাধারণ মানুষের জন্য খুশির ডালি। একটিও নয়, দুইটিও নয়। এবার রেশন কার্ড থাকলে একাধারে পাঁচ পাঁচটি প্রকল্পের সুবিধা পেতে পারেন সাধারণ মানুষ। ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে কাড়ি কাড়ি টাকা। কিভাবে এই প্রকল্প গুলির সুবিধা নিতে পারেন আমজনতা। কোন কোন স্কিমের সুবিধা গ্রহণ করতে পারবেন চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

   

ভারতীয় নাগরিকদের একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি হলো রেশন কার্ড। এই মূহুর্তে সারাদেশে আশি কোটির ওপরে রেশন উপভোক্তা বিনামূল্যে রেশন এর সুবিধা নিয়ে থাকেন। যার মধ্যে প্রায় নয় কোটির মতো রেশন সুবিধাভোগী পশ্চিমবঙ্গের। তবে এই রেশন কার্ডের মাধ্যমে রেশন দোকানে কেবল রেশন সামগ্রীই পাওয়া যায় না। পাশাপাশি এই ডকুমেন্টস থাকলে পাওয়া যায় বিভিন্ন প্রকল্পের সুবিধা।

প্রধানমন্ত্রী আবাস যোজনা:-

রেশন কার্ড থাকলে PMAY এর সুবিধা পাবেন আপনি। প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে দেশের গৃহহীন গরিব মানুষদের কল্যাণে সরকার কর্তৃক পাকা বাড়ি তৈরির টাকা প্রদান করা হয়ে থাকে। যা কেন্দ্র ও রাজ্য ৬০:৪০ অনুপাতে দিয়ে থাকে। এই যোজনার আওতায় শহরের ক্ষেত্রে তিন লাখ ষাট হাজার এবং গ্রামাঞ্চলের ক্ষেত্রে ১,৮০,০০০ টাকা দিয়ে থাকে সরকার।

বিশ্ব কর্ম যোজনা:-

PM Biswa Karma Yojana এর সুবিধা পেতে একটি গুরুত্বপূর্ণ নথি হলো Ration Card। দেশের মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যে বিশ্বকর্মা যোজনা চালু করেছে কেন্দ্র সরকার। এজন্য বৃহৎ সংখ্যায় মহিলাকে এক ছত্রের নিচে নিয়ে আসার পরিকল্পনা করছে সরকার। এই প্রকল্পের আওতায় উপযুক্ত মহিলাদের ১৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়ে থাকে, যাতে তারা কোনও ক্ষুদ্র শিল্প উদ্যোগের মাধ্যমে স্বনির্ভর হতে পারে।

ফ্রি সেলাই মেশিন যোজনা:-

দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে উপযুক্ত মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদানের উদ্যোগ নিয়েছে কেন্দ্র সরকার যাতে তারাও কিছুটা উপার্জন করে পরিবারের পাশাপাশি নিজের পায়ে দাঁড়াতে শেখে।

if you have ration card will get money and benefit of these scheme

আরও পড়ুনঃ- নির্বাচনের পরে বড়ো সিদ্ধান্ত সরকারের। এবার DA ও DR বাড়তে চলেছে ৩-৫ শতাংশ।

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা:-

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার সুবিধা পেতে সুবিধাভোগীর রেশন কার্ড অবশ্যই থাকতে হবে। এই যোজনায় নাম নথিভুক্ত করার সুবিধা হলো প্রাকৃতিক দুর্যোগ কিম্বা পশুর দ্বারা জমির ফসল ক্ষতিগ্রস্ত হলে নির্দিষ্ট কোম্পানি দ্বারা নষ্ট হওয়া ফসলের ক্ষতিপূরণ পাওয়া যায়।

প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনা:-

রেশন কার্ড থাকলে Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana এর সুবিধা পেয়ে থাকেন সাধারণ মানুষ। চাষযোগ্য জমি রয়েছে দেশের এমন কৃষিজীবী মানুষেররা বছরে মোট তিন কিস্তিতে তিনটি ফসলের সর্বমোট ৬,০০০ টাকা পেয়ে থাকেন।

রেশন কার্ড সংক্রান্ত এবং রাজ্য ও কেন্দ্র সরকারের সমস্ত গুরুত্বপূর্ণ বিস্তারিত লেটেস্ট এ টু যেট আপডেট সবার আগে পেতে হলে আমাদের সোশ্যাল মিডিয়া গ্রুপে যুক্ত হতে ভুলবেন না। তথ্যটি উপযোগী মনে হলে শেয়ার করবেন। ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page