Â

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট এ অ্যাকাউন্ট খুলুন আর পেয়ে যান ২.৩২ লক্ষ টাকা।

মহিলাদের জন্য শুরু থেকেই একাধিক লাভজনক প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র সরকার ও বিভিন্ন রাজ্য সরকার গুলি। লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে লাডলী বেহেনা যোজনা, সুকন্যা সমৃদ্ধি যোজনা থেকে শুরু করে কন্যাশ্রী প্রকল্প -মহিলাদের জন্য একাধিক জনকল্যাণমুখী ও সুবিধাজনক প্রকল্প নিয়ে এসেছে সরকার। এবার মহিলাদের অগ্রাধিকার দেওয়ার জন্য আরেক প্রকল্পের সূচনা করেছে কেন্দ্র সরকার।

এই নতুন প্রকল্পটির নাম মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট। কেন্দ্র সরকারের এই স্কিমটি তে ব্যাংক, পোস্ট অফিস যেকোনো ক্ষেত্রে অ্যাকাউন্ট থাকলেই আবেদন করতে পারবেন। এখানে বিনিয়োগ করলে কোনও ঝুঁকি তো নেইই। বরং মাত্র দুই বছরের মাথায় ২ লক্ষ বত্রিশ হাজার টাকা রিটার্ন পাবেন আপনি।

কেন্দ্র সরকারের এই স্কিমে ৭.৫ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। যা ব্যাংক বা পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের তুলনায় অনেকটাই বেশি। যদিও সিনিয়র সিটিজেন স্কিম ৮.২ পার্সেন্ট হারে সুদ দিচ্ছে সরকার। তবে এই MSSC স্কিমে সুদের হারের পরিমাণ নেহাৎ কম নয়।

এই Mahila Samman Savings Certificate স্কিমটিতে মহিলা বা নাবালিকার অভিভাবক অভিভাবিকা এই প্রকল্পের অধীনে অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি চাইলে একবছর পরে বা ছ’মাস পরেও টাকা উইথড্র করে নিতে পারেন। কোনো কারণে অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে নমিনি কোনওরকম Penalty ছাড়াই জমানো টাকা তুলে নিতে পারবেন। তবে এক্ষেত্রে প্রাপ্ত সুদের হার হবে ৫.৫ শতাংশ।

এই স্কিমের অধীনে মহিলাদের ২ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক বা পোস্ট অফিস যেকোনো ক্ষেত্রে অ্যাকাউন্ট থাকলেই এই প্রকল্পে ইনভেস্ট করতে পারেন। এই যোজনার আওতায় তিন মাস পর পর জমাকৃত রাশির ওপরে তিন হাজার সাতশো পঞ্চাশ টাকা করে ইন্টারেস্ট পাবেন।

আরও পড়ুনঃ- কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডারের পর বাংলা কাঁপাচ্ছে এই প্রকল্প। আবেদন করলেই ৩০,০০০ টাকা সাথে সাথে সুবিধা পান।

great return in bank and post office mahila samman savings certificate

২০২৩-২৪ সালের অর্থ বাজেট ঘোষণার সময়ই এই প্রকল্পের সূচনা করেছিল কেন্দ্র সরকার। সেক্ষেত্রে দুই বছর মেয়াদ সীমা অনুযায়ী বিনিয়োগকারীদের ১লা এপ্রিল, ২০২৩ থেকে ৩১শে মার্চ, ২০২৪ পর্যন্ত টাকা জমা রাখতে হচ্ছে।

এমন আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন খবরের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম চ্যানেল এ যোগাযোগ করুন। তথ্যটি ভালো লাগলে শেয়ার করুন। ধন্যবাদ।

টেলিগ্রাম এ যোগ দিন:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন:- Link

Like Facebook Page