Â

মুশকিল হলো আসান! এখন ইন্টারনেট ছাড়াই UPI পেমেন্ট করুন এই সহজ পদ্ধতিতে।

আপনি কি বেশির ভাগ সময় UPI এর মাধ্যমে পেমেন্ট করতে পছন্দ করেন? যদি করে থাকেন তবে আপনার জন্য এই প্রতিবেদনটি খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। প্রায়শই অনলাইনে পেমেন্ট করার সময় আমাদের নেটওয়ার্ক সমস্যা বা অন্য কোনো প্রযুক্তিগত সমস্যায় পড়তে হয়। কখনো কখনো অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবার পরও পেমেন্ট সাকসেসফুল হয় না আবার কখনো কখনো পেমেন্ট ফেইল হয়ে যায়।

উক্ত সমস্যাকে সামনে রেখে ভারত সরকার অফলাইনে UPI পেমেন্ট করবার পদ্ধতি নিয়ে এসেছে। যার মাধ্যমে যে কোনো অঞ্চল থেকে যেখানে ইন্টারনেট পৌছায় নি বা যেখানকার ইন্টারনেট সংযোগ দুর্বল সেখান থেকেও আপনি UPI এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। এছাড়াও এই পদ্ধতি ব্যবহার করবার জন্য আপনার কাছে স্মার্ট ফোন থাকারও প্রয়োজন নয়। আপনি সাধারণ বোতাম ফোনের মাধ্যমেও UPI এর এই ফিচার ব্যবহার করতে পারবেন।

ইন্টারনেট ছাড়াই UPI পেমেন্ট করবার জন্য সবার প্রথমে আপনাকে একটি সেটাপ প্রসেস ফলো করতে হবে। সবার প্রথমে আপনার মোবাইল থেকে ডায়াল করতে হবে *99# । অবশ্যই মাথায় রাখতে হবে যে, আপনার যে নাম্বারের সঙ্গে ব্যাঙ্কের অ্যাকাউন্ট সংযোগ করা রয়েছে আপনাকে সেই নাম্বার থেকেই *99# ডায়াল করতে হবে। এরপর আপনাকে নিজের ভাষা বেঁছে নিতে হবে আপনি ইংরেজি অথবা আপনার লোকাল ভাষা সিলেক্ট করতে পারেন। তারপর আপনার মোবাইল নাম্বারের সঙ্গে যে যে ব্যাঙ্কের অ্যাকাউন্ট লিঙ্ক করা রয়েছে সেগুলোর লিস্ট সো করবে। আপনি যে অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে চান সেই অ্যাকাউন্টটি সিলেক্ট করবেন এবং এরপর আপনার ডেবিট কার্ডের লাস্ট ৬ টি সংখ্যা ও এক্সপায়রি ডেট বসাবেন। ব্যাস আপনার সেটাপ সম্পূর্ণ হয়ে যাবে। একবার সেটাপ সম্পূর্ণ হলে আপনাকে পরবর্তীকালে আর দ্বিতীয়বারের জন্য সেটাপ করতে হবে না।

আরও পড়ুনঃ- ৭ লক্ষ আবেদনকারী টাকা পাবেন না! আবাস যোজনার তালিকা থেকে কারা কারা বহির্ভূত?

এবার কাউকে টাকা পাঠাতে হলে *99# ডায়াল করুন এবং টাকার পরিমাণ লিখুন। এরপর যাকে টাকা পাঠাতে চাইছেন তার UPI আইডি, ফোন নাম্বার অথবা ব্যাঙ্ক একাউন্ট নাম্বার টাইপ করুন এবং অবশেষে UPI পিন টাইপ করলেই গ্রাহকের কাছে টাকা পৌছে যাবে।

এখানেই শেষ নয় এই পদ্ধতির মাধ্যমে আপনি পেমেন্ট করবার সাথে সাথে UPI পিন পরিবর্তন এবং আপনার অ্যাকাউন্টের ব্যালেন্সও চেক করে নিতে পারবেন। তবে আর দেরি কিসের এখন যে কোনো জায়গা থেকে UPI পেমেন্ট করুন বিনা ইন্টারনেটে কোনোরকম চিন্তা ও ঝুঁকি ছাড়াই।

এমন সব অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়বস্তুর আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page