Â

১০ লক্ষ চাকরির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চাকরিপ্রার্থীদের জন্য বিরাট খুশির খবর। পশ্চিমবঙ্গে বিপুল সংখ্যক কর্মসংস্থানের ঘোষণা করলেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী দিনে বাংলায় দশ লাখ যুবক-যুবতী কে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিলেন তৃণমূল সুপ্রিমো। বঙ্গে চাকরির টানাপোড়েনের মাঝেই শাসক দলের শীর্ষ নেতৃত্বের এমন জোড়ালো প্রতিশ্রুতি অনেকটাই আশাবাদী রাজ্যের চাকরিপ্রার্থী রা।

এদিন তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে চাকরিপ্রার্থীদের জন্য এই বিরাট সুখবর ঘোষণা করেন খোদ তৃণমূল কংগ্রেস নেত্রী। সম্প্রতি বিরোধী দলগুলো রাজ্য সরকারের বিরুদ্ধে কটাক্ষের সুরে অভিযোগ করেন, রাজ্যে কাজ না থাকায় বাইরের রাজ্যে সামান্য বেশি টাকার জন্য কাজ করতে যাচ্ছেন বালার শ্রমিকেরা। মুম্বই ও মিজোরামে বেশ কিছু বাঙালি শ্রমিকের মৃত্যুও ঘটেছে। এমতবস্থায় আগামী দুই-তিনবছরের মধ্যে রাজ্যের দশ লাখ ছেলে মেয়ে চাকরি দেওয়ার ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

এদিন সোমবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানের মঞ্চ থেকে তৃণমূল নেত্রী জানান, হাওড়া, বানতলা ও দেউচা-পাঁচামি তে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের এক বিশাল হাব তৈরি হচ্ছে। সেখানে, ফিন্যান্স, তথ্য প্রযুক্তি, ম্যানেজমেন্ট সহ একাধিক বিভাগের বিভিন্ন পদে অসংখ্য কর্মী নিয়োগ করা হবে। সেই নিয়োগের জন্য রাজ্যের ছেলে মেয়েদের এখন থেকেই প্রস্তুতি নিতে বলেছেন মুখ্যমন্ত্রী মমতা।

একদিকে বিরোধীরা যখন রাজ্যে শিল্প নেই, চাকরি নেই বলে চড়াও হচ্ছে। পাশাপাশি রাজ্যের শিক্ষক নিয়োগের টানাপোড়েনে চাকরিপ্রার্থী হবু শিক্ষক-শিক্ষিকারা চাকরির ন্যায্য দাবীতে ও নিজেদের অধিকারের জন্য হকের লড়াইয়ে অংশগ্রহণ করছেন, আন্দোলন করছেন, অনশন করছেন, ধর্না দিচ্ছেন। ঠিক তখনই মুখ্যমন্ত্রী পাল্টা বলেন, দেশের মধ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উৎপাদন ও ব্যবসাতে বাংলা পয়লা নম্বরে রয়েছে।

আরও পড়ুনঃ- নির্বাচনেরের আগে মাস্টারস্ট্রোক! উজ্জ্বলা যোজনায় ৪০০ টাকা, সাধারণ গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দিচ্ছে সরকার।

এছাড়াও মুখ্যমন্ত্রী উৎকর্ষ বাংলা প্রকল্পে রাজ্যের ছেলে-মেয়েদের প্রশিক্ষণ দিয়ে চাকরির মিলনমেলার আয়োজন করে ইন্টারভিউ ও স্কিল টেস্টের মাধ্যমে বিভিন্ন সরকারি ও প্রাইভেট সেক্টরে কর্মসংস্থানের সমূহ সম্ভাবনা তৈরিতে বদ্ধপরিকর রাজ্য সরকার।

সেইসাথে বাংলার পরিযায়ী শ্রমিকদেরও একটি তালিকা তৈরি করেছে রাজ্য সরকার। ভিন রাজ্যে কাজ করতে যাওয়ার বদলে, দুয়ারে সরকার ক্যাম্পে তাদের নাম নথিভুক্ত করে, কর্মসাথী প্রকল্পের অধীনে নিজের বাড়ির কাছাকাছি কোনো ছোটো ব্যবসা করার জন্যও প্রায় পাঁচ লক্ষ টাকা লোন দিচ্ছে সরকার, যার দশ শতাংশ গ্যারেন্টার হবে রাজ্য সরকার।

এমত আরও গুরুত্বপূর্ণ খবরের এ টু যেট নোটিফিকেশন আপডেট পেতে আমাদের Telegram Team এ ফলো করুন।

Telegram Team:- Link

Like Facebook Page