SC, ST, OBC কাস্ট সার্টিফিকেট Verify হয়েছে কিনা বাড়িতে বসে মোবাইলের মাধ্যমে জেনে নিন এই সহজ পদ্ধতিতে।

হ্যালো বন্ধুরা, আপনারা যারা দুয়ারে সরকার ক্যাম্প অথবা BDO অফিসে নিজের বা প্রিয়জনের Caste Certificate (SC/ST/OBC) বা জাতিগত শংসাপত্রের জন্য আবেদন করেছিলেন তাদের আবেদন কি পর্যায়ে কি পরিস্থিতিতে রয়েছে? ভেরিফিকেশন প্রক্রিয়া সফল হয়েছে নাকি আবেদন বাতিল হয়েছে? বাতিল হলে কোন কারণে আবেদন বাতিল হয়েছে? আপনার জাতিগত শংসাপত্র আবেদনের বর্তমান স্ট্যাটাস বাড়িতে বসে অনলাইনে মোবাইলের মাধ্যমে খুব সহজ পদ্ধতিতে দেখে নিতে পারেন।

উল্লেখ্য ২০২১ সাল থেকে দুয়ারে সরকার ক্যাম্প সূচনার পর থেকেই আগে বিডিও অফিস থেকে যে কাস্ট সার্টিফিকেট গুলো হতো তার তুলনায় উক্ত দুয়ারে সরকার ক্যাম্প থেকে কাস্ট সার্টিফিকেট সহ অন্যান্য গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির কাজকর্ম উল্লখযোগ্য ভাবে খুব দ্রুতগতিতে সারা হচ্ছে। ইতিমধ্যেই প্রচুর সংখ্যক রাজ্যের মানুষ তাদের নিজ নিজ বংশগত জাতিগত শংসাপত্রের জন্য আবেদন করেছিলেন ও করছেন এবং অনেকেই তাদের সংশ্লিষ্ট কাস্ট সার্টিফিকেট হাতেও পেয়ে গিয়েছেন।

যারা কাস্ট সার্টিফিকেট এর জন্য আবেদন করেছিলেন কিন্তু এখনো জাতিগত শংসাপত্র হাতে পাননি তারা নিচের পদ্ধতি অনুসরণ করে আবেদন করা কাস্ট সার্টিফিকেট এর বর্তমান স্থিতি জেনে নিন:-

১) আপনার কাস্ট সার্টিফিকেট এর কাজ কতদূর এগিয়েছে তা জানতে গুগল ক্রোম ব্রাউজারে http://castcertificatewb.gov.in লিখে সার্চ করুন।
২) এরপর হোমপেইজ এর নিচে বাঁদিকে Views Status of Application এ ক্লিক করলে একটি নতুন পেজ ওপেন হবে।
৩) এখন নতুন পৃষ্ঠায় Application No. এর স্থানে আপনি কাস্ট সার্টিফিকেট এর আবেদন করার পর যে Acknowledgement Slip টি পেয়েছিলেন সেখানে উল্লিখিত Application Id টি উক্ত সঠিক স্থানে বসিয়ে দেবেন।
৪) অ্যাপ্লিকেশন নম্বর দিয়ে Search এ ক্লিক করুন।
৫) সার্চ এ ক্লিক করা মাত্র স্ট্যাটাস অফ অ্যাপ্লিকেশন এর পেজটি খুলে যাবে। এখানে আবেদনকারীর নাম, অভিভাবকের নাম, Application Number, আবেদনের তারিখ, কোন কাস্টের জন্য আবেদন করেছেন এবং সর্বোপরি আপনার আবেদন কি অবস্থায় আছে তা Status এর নিচে দেখতে পারবেন।

আরও পড়ুনঃ- শ্রাবণ মাসে সবুজ কাঁচের চুরি এবং পোশাক কেন পরে মেয়েরা? কারণ জানলে চমকে যাবেন!

wb-bcwd-caste-certificates

যদি আপনার আবেদনের ভেরিফিকেশন এর কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়ে থাকে, তবে অভিনন্দন, যদি আবেদন যাচাইকরণ প্রক্রিয়ার অধীনে থাকে তবে আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে। আর যদি কোনো ত্রুটিবশত আবেদন বাতিল হয়ে যায়, তবে কি কারণে আবেদন বাতিল হয়েছে তা স্পষ্ট করে উল্লেখ করা থাকবে। এক্ষেত্রে কাস্ট সার্টিফিকেট হাতে পেতে উক্ত ভুল সংশোধন করে আবেদন পুনরায় দুয়ারে সরকার ক্যাম্পে জমা করতে হবে।

এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের খুটিনাটি আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, ফেসবুকগুগল নিউজ এ ফলো করুন।

Like Facebook Page