Â

পড়ুয়ারা হোস্টেল ও টিউশন ফি এর জন্য ৫০,০০০ টাকা পাবেন, বই কেনার জন্য অতিরিক্ত ৭,০০০ টাকা দিচ্ছে এই সংস্থা।

যেসমস্ত ছাত্র-ছাত্রী উচ্চ মাধ্যমিক পাস করে উচ্চ শিক্ষা নিতে চাইছেন, কিন্তু পরিবারের দুর্বল আর্থিক অবস্থা লেখাপড়ার ক্ষেত্রে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে, তাদের উচ্চশিক্ষা গ্রহণ করে ভবিষ্যৎ জীবনে নিজের পায়ে দাঁড়িয়ে সফলতা অর্জনের জন্য ভালো পরিমাণ টাকা অর্থ সাহায্য করে আসছে জি পি বিড়লা এডুকেশন ফাউন্ডেশন। যেসকল পড়ুয়া যেকোনো শাখায় 10+2 পাস করে বিভিন্ন স্ট্রিম এ স্নাতক (Undergraduate) কোর্সে ভর্তি হয়েছেন, তারা এই স্কলারশিপ এর জন্য আবেদন এর যোগ্য।

G P Birla Scholarship 2023 এ আবেদনের জন্য শিক্ষার্থীদের কিরকম যোগ্যতা থাকতে হবে? আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন? কিভাবে আবেদন করতে হবে ইত্যাদি বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তথ্য জানতে ছাত্র-ছাত্রীদের সম্পূর্ণ প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে অনুরোধ করা হচ্ছে।

জি পি বিড়লা স্কলারশিপ এ কারা আবেদন করতে পারবেন?

১) আবেদনকারী কে চলতি বছর 10+2 উত্তীর্ণ হতে হবে।
২) আবেদনকারী কে যে কোনো আন্ডারগ্র্যাজুয়েট কোর্সে পাঠরত হতে হবে।
৩) পশ্চিমবঙ্গ বোর্ডের শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক স্তরে ৮৫ শতাংশ ও অন্যান্য বোর্ডের বিদ্যার্থীদের কমপক্ষে ৯০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।
৪) পরিবারের বার্ষিক ইনকাম ৩ লক্ষ টাকার মধ্যে হলে পড়ুয়ারা তবেই এই স্কলারশিপ এর জন্য বিবেচ্য বলে গণ্য হবেন।

অনুদানের পরিমাণ:-

এই বৃত্তির জন্য সিলেক্টেড ক্যান্ডিডেটরা কোর্স অনুযায়ী প্রত্যেক বছর টিউশন ফি, হোস্টেল ফি সমেত মোট পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত পেয়ে থাকেন। এছাড়াও প্রথম বর্ষে বই কেনার জন্য অতিরিক্ত সাত হাজার টাকা পর্যন্ত পেয়ে যাবেন শিক্ষার্থীরা।

আবেদন প্রক্রিয়া:-

জি পি বিড়লা স্কলারশিপ এ আবেদনের জন্য শিক্ষার্থীদের অনলাইনে https://www.gpbirlaedufoundation.com/ এই সাইটের হোমপেইজ এ এসে দরকারি নথি সহযোগে সঠিক তথ্য দিয়ে আবেদন পত্র ভালোভাবে পূরণ করতে হবে। আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট সাইজে স্ক্যান করে আপলোড করতে হবে। সবশেষে পূরণ করা সমস্ত তথ্য সঠিক দিয়েছেন কিনা তা দেখে নিয়ে আবেদন পত্র Submit করতে হবে।

আরও পড়ুনঃ- কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি নিয়ে মস্ত বড়ো আপডেট। কার কপালে কি রয়েছে? পুজোর আগে কি হাসি ফুটবে সরকারি কর্মীদের মুখে?

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

G P Birla Scholarship এ আবেদনের জন্য শিক্ষার্থীদের নিম্নলিখিত ডকুমেন্টস গুলি সঙ্গে রাখতে হবে।

১) শিক্ষার্থীর আধার কার্ড।
২) সাম্প্রতিক সময়ে তোলা পাসপোর্ট সাইজের কালার ছবি।
৩) 10+2 পাসের মার্কশীট।
৪) বর্তমানে পাঠরত কোর্সে ভর্তির রসিদ।
৫) পরিবারের বাৎসরিক আয়ের শংসাপত্র।
৬) ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর বিস্তারিত তথ্য।

আবেদনের শেষ তারিখ:-

২০২৩-২৪ শিক্ষাবর্ষে জি পি বিড়লা স্কলারশিপ এ আবেদনের অন্তিমসময় তারিখ ৩১ শে আগস্ট, ২০২৩।

এমন আরও গুরুত্বপূর্ণ স্কলারশিপ সম্বন্ধে নিয়মিত আপডেট পেতে আমাদের টেলিগ্রাম এ ফলো করুন।

টেলিগ্রাম:- Link

Like Facebook Page