Â

এই স্কলারশিপের টাকা কেন্দ্রের কাছে ফেরত চলে যাচ্ছে। ছাত্র-ছাত্রীরা বৃত্তির টাকা পেয়েছেন তো?

স্কলারশিপের টাকা দিল্লীর কাছে ফেরত চলে যাচ্ছে। রাজ্যের ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপ এর টাকা পেয়েছেন তো? স্কলারশিপ -র টাকা না পেয়ে থাকলে জেলায়-জেলায়, ব্লকে-ব্লকে, স্কুলে-স্কুলে জেলাশাসক-বিডিওদের খোঁজ নিতে নির্দেশ দিল নবান্ন। কোন স্কলারশিপের টাকা কেন্দ্রের কাছে ফেরৎ যেতে চলেছে, কেনই বা এই টাকা শিক্ষার্থীরা পেলেন না, জেলায়-ব্লকে-স্কুলে জেলাশাসক-বিডিওদের কি খোঁজ নিতে নির্দেশ দিল রাজ্য শিক্ষা দপ্তর জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইলো।

সম্প্রতি কেন্দ্র সরকারের বরাদ্দকৃত, রাজ্যের প্রি ম্যাট্রিক ও পোস্ট ম্যাট্রিক পড়ুয়াদের ওয়েসিস স্কলারশিপ এর টাকা পাওয়া নিয়ে একটি গুরুত্বপূর্ণ বড়ো আপডেট উঠে এসেছে। এবছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে আবেদনকারীরা এই স্কলারশিপের টাকা পেলেও এখনো অনেক বিদ্যার্থীই এই স্কলারশিপের টাকা পাননি। এর কারণ খুঁজতে গিয়ে জানা গিয়েছে, অনেক আবেদনকারীর আবেদন পত্র ভেরিফিকেশন এর কাজ এখনো স্কুল, ব্লক ও জেলাস্তরে আটকে রয়েছে।

কেন্দ্র সরকার ২০২২-২৩ শিক্ষাবর্ষে যে পরিমাণ টাকা রাজ্যের পড়ুয়াদের জন্য বরাদ্দ করেছিল তার সবটা খরচ হযনি। বিভিন্ন মাধ্যম সূত্রে ও রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছে, Backward Classes Welfare Department, Govt. of India এর পক্ষ থেকে দেশজুড়ে তপশিলি জাতি, তপশিলি উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণীর ছাত্র-ছাত্রীদের যে Oasis Scholarship দেওয়া হয়ে থাকে, সেই বৃত্তি প্রদান সম্পর্কে প্রচার অভিযানের অভাবেই এই স্কলারশিপ সম্বন্ধে অনেকেই খোঁজ খবর রাখছেন না বা সহজ ভাষায় বলা চলে এই স্কলারশিপের প্রতি আগ্রহ হারাচ্ছে। স্টুডেন্টরা।

আরও পড়ুনঃ- BPL রেশন কার্ড থাকলে বাড়ি মেরামত করার জন্য আশি হাজার টাকা দিচ্ছে রাজ্য সরকার।

সূত্রের খবর, ২০২২-২৩ শিক্ষাবর্ষে পশ্চিমবঙ্গ থেকে অনেক কম সংখ্যক ছাত্র-ছাত্রীই এই স্কলারশিপে আবেদন করেছেন। তার মধ্যে যেসকল পড়ুয়া আবেদন করেছেন তাদের অনেকেরই প্রথমে এই স্কলারশিপের রাজ্যের অনুদানের অংশ পাওয়ার সময় ডকুমেন্টস জনিত বিভিন্ন সমস্যা হয়েছিল। অ্যাপ্লিকেশন যাচাইকরণ বাকী থাকার দরুন অনেকেই এখনো রাজ্য সরকারের ভাগের ৪০ শতাংশ টাকাই পাননি।

তবে সম্প্রতি, রাজ্য সরকারের তরফে বিভিন্ন জেলায়, ব্লকে ও স্কুলগুলোতে নোটিশ পাঠানো হয়েছে, যেসকল শিক্ষার্থীদের ওয়েসিস স্কলারশিপের ভেরিফিকেশন প্রক্রিয়া এখনো বাকি রয়েছে, তাদের স্কুল, ব্লক ও জেলাস্তরে ২৯শে জুলাই, ২০২৩ এর মধ্যে Verification Process সম্পন্ন করতে হবে। নচেৎ ৩১ শে জুলাই, ২০২৩ তারিখে, ওয়েসিস স্কলারশিপের টাকা বরাদ্দকৃত অবশিষ্ট টাকা কেন্দ্রের কাছে ফেরত চলে যাবে। তাই যেসকল পড়ুয়া ভেরিফিকেশন প্রক্রিয়া আটকে থাকার কারণে এই স্কলারশিপের টাকা এখনো পাননি, তারা স্ট্যাটাস চেক করে আবেদনের স্থিতি দেখে নিতে পারেন।

এমন আরও গুরুত্বপূর্ণ আপডেট পেতে নিচে আমাদের ফলো করুন।

টেলিগ্রাম:- Follow Link

Facebook:- ফলো লিঙ্ক

Like Facebook Page