Â

কন্যা সন্তান থাকলে পড়াশোনা ও বিবাহ খরচের জন্য ১৪.৫ লাখ টাকা দিচ্ছে এই সংস্থা।

কন্যা সন্তান থাকলে দুর্দান্ত সুযোগ দিচ্ছে লাইফ ইনস্যুরেন্স করপোরেশন অফ ইন্ডিয়া বা সংক্ষেপে এলআইসি। কন্যা সন্তানের লেখাপড়া ও বিবাহের সময় কন্যাদানের খরচের জন্য এই LIC Kanyadan Policy চালু করেছে ভারতীয় জীবন বীমা সংস্থা (Life Insurance Corporation) সংস্থা। এই কন্যাদান পলিসিতে বিনিয়োগ করলে কি কি সুযোগ-সুবিধা পাবেন বিস্তারিত জানতে নিচের নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে অনুরোধ করা হচ্ছে।

LIC Kanyadan Policy এর বৈশিষ্ট্য সমূহ:-

এলআইসির কন্যাদান পলিসিতে একবার বিনিয়োগ আরম্ভ করলে পিতার অবর্তমানে কোনও প্রিমিয়াম তো দিতেই হবে না, বরং মেয়াদ শেষে ম্যাচুরিটির টাকা সম্পূর্ণ পেয়ে যাবেন। এই পলিসি চালানোর দায়িত্ব পুরোপুরি কন্যার পিতার। পিতার উপস্থিতিতে কন্যা এই পলিসি অ্যাকাউন্টে কোনোরূপ হস্তক্ষেপ করতে পারবে না। কন্যার বয়স তিনমাস সময় থেকেই আপনার নিকটবর্তী যেকোনো এলআইসি ব্রাঞ্চ অফিস থেকে এই Kanyadan Policy Account খুলতে পারবেন।

এলআইসি কন্যাদান পলিসির সুবিধা:-

এই পলিসির মেয়াদ পঁচিশ বছর। তার মধ্যে শেষের তিন বছর কোনোরূপ প্রিমিয়াম জমা করতে হবে না। মেয়াদ শেষের আগে কন্যার লেখাপড়ার জন্য প্রত্যেক বছর ৫০,০০০ টাকা করে দেওয়া হবে। ১৮ বছর বয়সে পড়াশোনার জন্য ম্যাচুরিটির ৫০% টাকা তুলতে পারবেন। প্রয় পলিসি চলাকালে কোনো কারণে পিতার মৃত্যু হলে পলিসির সুযোগ-সুবিধা সমস্তটা কন্যাকে প্রদান করা হবে। সাধারণ কারণে পিতার মৃত্যু হলে পরিবারকে পাঁচ লক্ষ টাকা দেওয়া হবে। কোনো দুর্ঘটনা জনিত কারণে পিতার মৃত্যু হলে তৎক্ষণাৎ ১০ লাখ টাকা দেওয়া হবে। কোনো কারণে কন্যার মৃত্যু হলে জমাকৃত টাকা সুদসহ অভিভাবক কে হস্তান্তর করা হবে।

এই পলিসির অধীনে কন্যার উচ্চ শিক্ষার জন্য এডুকেশন লোনও পাওয়া যায়। পলিসি সর্বোচ্চ মেয়াদ ২৫ বছর এবং সর্বনিম্ন ১৩ বছর। অর্থাৎ আপনি চাইলে সবচেয়ে কম ১৩ বছর পর্যন্ত এই পলিসির প্রিমিয়াম চালাতে পারেন, তবে সেক্ষেত্রে ম্যাচুরিটিতে কিছুটা কম পরিমাণ টাকা পাবেন।

আরও পড়ুনঃ- LIC -র আধার শিলা যোজনায় রোজ ২৯ টাকা জমিয়ে ৪ লাখ টাকা পান।

কত টাকা প্রিমিয়ামে কত টাকা ম্যাচুরিটি পাবেন?

LIC কন্যাদান পলিসিতে প্রতিদিন ৭৫ টাকা বিনিয়োগ করে মেয়াদ শেষে ১৪.৫ লক্ষ টাকা পর্যন্ত পেয়ে যাবেন শর্তসাপেক্ষে। কন্যা সন্তানের নামে দৈনিক ১২৬ টাকা করে জমা করলে ম্যাচুরিটির সময় ২৬ লাখ টাকা পেয়ে যাবেন। এছাড়া এলআইসি কন্যাদান পলিসিতে রোজ ১৫১ টাকা করে জমা রাখলে মেয়াদ পূর্ণ হওয়ার সময় ৩১ লক্ষ টাকা কন্যার পড়াশোনা ও বিবাহের খরচের জন্য পাবেন।

এলআইসি কন্যাদান পলিসিতে বিনিয়োগ করে কন্যার ভবিষ্যৎ জীবন কে সুনিশ্চিত করতে আগ্রহী ব্যক্তিরা আপনার নিকটবর্তী এলআইসি ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করে অ্যাকাউন্ট খুলতে পারেন। এই পলিসি সংক্রান্ত বিস্তারিত তথ্য এলআইসি ব্রাঞ্চে গিয়ে জিজ্ঞাসা করলেই জানতে পারবেন।

কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পলিসি সম্বন্ধে নিত্যনতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও ফেসবুক এ ফলো করুন।

ফেসবুক:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page